জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষ পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২২ আজ ২১ এপ্রিল সন্ধ্যা ৭ টায় প্রকাশিত হয়েছে। ২০১৯-২০ সেশনের অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফলাফল দেখুন আমাদের ওয়েবসাইট থেকে। অনেকেই জানতে চেয়েছেন কিভাবে NU অনার্স ১ম বর্ষ ফলাফল দেখব। তাদের জন্য আমাদের আজকের এই পোষ্ট। আজ আমরা এই পোস্ট থেকে জানতে পারবো কিভাবে একজন স্টুডেন্ট তাঁর অনার্স প্রথম বর্ষ রেজাল্ট খুব সহজেই দেখে নিতে পারে। অনার্স ১ম বর্ষ রেজাল্ট মার্কশীট নাম্বার সহ দেখতে আমাদের এই পুরো পোস্টটি আপনাকে ভালোভাবে পড়তে হবে। কেননা, এই পোস্টে আমরা অনার্স ১ম বর্ষ রেজাল্ট দেখার নিয়ম ২০২২ নিয়ে আলোচনা করেছি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২২ দেখার মূলত ২টি সহজ উপায় আছে। একটি হল অনলাইনের মাধ্যমে ফলাফল দেখা এবং অন্যটি হল মোবাইল এসএমএস এর মাধ্যমে ফলাফল দেখা। এখানে আমরা এই দুই পদ্ধিতিই আপনাদের বলে দিবো যাতে আপনারা খুব সহজে অনার্স ফলাফল দেখতে পারেন। 

[adToAppearHere]

অনার্স ১ম বর্ষ পরীক্ষার রেজাল্ট ২০২২ 

আপনারা জেনে খুশি হবেন যে অনার্স ১ম বর্ষের পরীক্ষার ফলাফল ২০২২ (সেশন ২০১৯-২০) জাতীয় বিশ্ব বিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। আজ নু ওয়েবসাইট এই অনার্স প্রথম বর্ষের রেজাল্ট প্রকাশ করেছে। এই অনার্স ১ম বর্ষ পরীক্ষা ২০২১ সালে অনুষ্ঠিত হয়েছিল এবং বিজ্ঞান গ্রুপের ব্যাবহারিক পরীক্ষাসহ শেষ হয়েছিল ২০২২ সালে। এর পর থেকেই অংশ গ্রহণ করা হাজার হাজার শিক্ষার্থী তাদের অনার্স পরীক্ষার ফলাফল জানার জন্য অস্থির হয়ে পড়েছে। তারা বিভিন্ন মাধ্যমে আমাদের জিজ্ঞাসা করত যে কবে নাগাদ তারা তাদের ফলাফল দেখতে পাবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২২ কবে দিবে তা নির্দিষ্ট করে বলা যে কারোর জন্যই মুশকিল। তবে অবশেষে আজ NU অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২২ প্রকাশিত হয়েছে। 

[adToAppearHere]

এখন থেকে আপনারা জাতীয়বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এই ফল দেখতে পারবেন। এছাড়া আমাদের এই ওয়েবসাইট থেকেও একজন শিক্ষার্থী খুব সহজে অনার্স ১ম বর্ষের রেজাল্ট চেক করতে পারবেন। ফলাফল চেক করার জন্য প্রয়োজনীয় কার্যাবলী এখানে আমরা দিয়ে দিয়েছি। এতে করে আমাদের এই পোস্ট অনুসরণ করে সহজে ফলাফল দেখতে সক্ষম হবেন। এমনকি আমরা আপনাদের অধিক সুবিধার জন্য সরাসরি অফিসিয়াল ওয়েবসাইট থেকে রেজাল্ট দেখার লিঙ্ক যুক্ত করে দিয়েছি। আমাদের দেওয়া নিচের লিঙ্কে ক্লিক করে যে কেউ তাঁর রোল, রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে ফলাফল চেক করতে পারবেন। 

অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২২ কিভাবে দেখবো?

যেহুতু আজ অনার্স ১ম বর্ষের পরীক্ষার রেজাল্ট ২০২২ বের হয়েছে। সেহুতু শিক্ষার্থীদের তাদের ফলাফল দেখতে হবে। কিন্তু দুঃখের বিষয় এই যে এখনো অনেক শিক্ষার্থী জানে না কিভাবে এই ফলাফল দেখতে হবে। তাই তারা ইন্টারনেটে নিয়মিত খুঁজছেন এই ফলাফল দেখার নিয়ম। তাদের জন্য আজ আমরা হাজির হয়েছি এই অনার্স প্রথম বর্ষের পরীক্ষার ফলাফল / রেজাল্ট ২০২২ দেখার সকল সহজ নিয়ম নিয়ে। আমরা এখানে এক এক করে এই ফলাফল দেখার নিয়ম বা পদ্ধতি গুল নিয়ে আলোচনা করব। শিক্ষার্থীরা তাদের সুবিধামত নিয়ম বা পদ্ধতি অনুসরণ করে তাদের নিজ নিজ বা কলেজ ভিত্তিক রেজাল্ট দেখতে পারবেন। 

[adToAppearHere]

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ফলাফল দেখার নিয়ম মূলত তিন প্রকার। তাঁর মধ্যে দুই প্রকার নিয়ম খুবই সহজ এবং এখানে আমরা এই দুই প্রকার পদ্ধতির বিস্তারিত আলোচনা করব। আর এক প্রকার নিয়ম আছে কিন্তু তা অনুসরণ করে ফলাফল দেখা খুব একটা সুবিধাজনক না হওয়াই তা নিয়ে এখানে আমরা আলোচনা করব না। কেননা, আমরা সবসময় সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করি এবং চাই শিক্ষার্থীরা যেন সঠিক পদ্ধতি অবলম্বন করে সঠিক ফলাফল দেখতে পারে। 

নিম্ন লিখিত ২ প্রকার নিয়ম অনুসরণ করে অনার্স ফলাফল দেখা যায়ঃ

  1. অনলাইন এর মাধ্যমে 
  2. মোবাইল এস এম এস এর মাধ্যমে 

নিচে এই নিয়ে বিস্তারিত আলোচনা করা আছে যা অনুসরণ করে আপনারা ফলাফল দেখতে পারবেন। 

অনার্স ১ম বর্ষ রেজাল্ট দেখার নিয়ম ২০২২ (অনলাইনে)

এখন আমরা আপনাদের দেখিয়ে দিবো কিভাবে অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষার রেজাল্ট ২০২২ খুব সহজে দেখবেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রতি বছর অনেক শিক্ষার্থী তাদের অনার্স কোর্স করার জন্য ভর্তি হয়। প্রতি বছরের মত এই বছরেও অনেক শিক্ষার্থী অনার্স প্রথম বর্ষ পরীক্ষায় অংশ গ্রহণ করেছিল। এখন তাদের এই ফলাফল বের হয়েছে যার জন্য শিক্ষার্থীরা অধীর আগ্রহে অপেক্ষা করছিল। তো চলুন নিচে থেকে দেখে নেই কিভাবে আপনার এই অনার্স প্রথম বর্ষের পরীক্ষার ফলাফল ২০২২ চেক করবেন এবং সেই সাথে মার্কশীট নাম্বারসহ ডাউনলোড করতে পারবেন। জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের অনার্স রেজাল্ট বিকাল ৪টায় প্রকাশ করে থাকে তাদের মূল ওয়েবসাইট দ্বারা। শিক্ষার্থীরা এর পর এই ওয়েবসাইটে প্রবেশ করে ফল দেখতে পারেন। 

[adToAppearHere]

১ম বর্ষ অনার্স রেজাল্ট দেখার জন্য নিচে দেওয়া পদ্ধতি বা ধাপ গুলো অনুসরণ করুনঃ 

  1. প্রথমে আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে 
  2. এখানে ক্লিক করে তাদের ওয়েবসাইটে প্রবেশ করুন 
  3. এরপর আপনাকে উপরের মেনু থেকে রেজাল্ট অপশন এ ক্লিক করতে হবে 
  4. অনার্স লেখা তে ক্লিক করতে হবে 
  5. এখন আপনার পরীক্ষার নাম অর্থাৎ অনার্স ১ম বর্ষ সিলেক্ট করতে হবে 
  6. রেজিস্ট্রেশন নাম্বার দিতে হবে 
  7. পরীক্ষার বছর দিতে হবে 
  8. এখন সার্চ রেজাল্টে ক্লিক করে আপনার ফলাফল দেখুন 

ভালোভাবে বুঝতে নিচের ছবিটি দেখুন। অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে এগুলো তথ্য দিয়ে রেজাল্ট দেখতে হবে। 

অনার্স-১ম-বর্ষ-রেজাল্ট-দেখার-নিয়ম

এখানে ক্লিক করে রেজাল্ট দেখুন 

[adToAppearHere]

এসএমএস এর মাধ্যমে অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২২ দেখার নিয়ম 

অনলাইনে রেজাল্ট দেখার পাশা পাশি মোবাইল এস এম এস এর মাধ্যমে খুব সহজেই একজন শিক্ষার্থী তাঁর অনার্স ১ম বর্ষের পরীক্ষার রেজাল্ট ২০২২ দেখতে পারে। এসএমএস বা মেসেজের মাধ্যমে পরীক্ষার ফলাফল দেখা শিক্ষার্থীদের কাছে খুবই জনপ্রিয় একটি মাধ্যম। অনলাইনের পর এটি একটি নিয়ম যেটাতে স্টুডেন্টরা তাদের ফলাফল স্বাচ্ছন্দ্যে চেক করতে পারে। 

এই মাধ্যমে আপনাকে ফলাফল দেখতে হলে মোবাইল এবং সেই সাথে একটি সিম থাকতে হবে যেটাতে পর্যাপ্ত টাকা আছে। প্রতিটি এস এম এস পাঠানোর জন্য ২টাকার উপর কাটবে। একজন শিক্ষার্থী যত খুশি ততবার এসএমএস পাঠাতে পারেন। তবে সবচেয়ে ভালো হয় যদি আপনার নিকট একটি টেলিটক সিম থাকে। কেননা, এটি একটি সরকারী সিম যার দ্বারা ফলাফল খুব দ্রুত পাওয়া যায়। অন্যান্য সিম থেকে ফলাফল পেতে একটু দেরি হয়। 

যাহোক চলুন এখন নিচে যাই এবং নিয়ম অনুসরণ করি কিভাবে এই অনার্স রেজাল্ট মোবাইল এসএমএস এর মাধ্যমে দেখবেন। ফলাফল দেখার জন্য প্রথমে আপনাকে আপনার মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে লিখতে হবে-

[adToAppearHere]

NU ফাকা রেখে H1 ফাকা রেখে আপনার রোল নাম্বার এবং পাঠিয়ে দিন ১৬২২২ নাম্বারে 

উদাহরণ: NU H1 13456784 এবং মেসেজ পাঠিয়ে দিন ১৬২২২ নাম্বারে 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের ফলাফল ২০২২ (মার্কশীট নাম্বার সহ)

জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের অনার্স প্রথম বর্ষের পরীক্ষার ফলাফল ২০২২ ইতিমধ্যে দিয়ে দিয়েছি। এটি তাদের মূল ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। সেই সাথে ম্যাডের ওয়েবসাইটে থেকেও একজন শিক্ষার্থী এই রেজাল্ট চেক করতে পারবেন। আমরা এখানে মূল ওয়েবসাইটের লিঙ্ক দিয়ে দিয়েছি এতে করে শিক্ষার্থী এই লিঙ্ক এ ক্লিক করে মুল সাইটে গিয়ে রোল, রেজিস্ট্রেশন দিয়ে ফলাফল দেখতে সক্ষম হবেন। আমরা সবাই জানি জাতীয় বিশ্ব বিদ্যালয়ের অনেক শিক্ষার্থী সারা বাংলাদেশ জুড়ে। রেজাল্টের দিন সবাই অনলাইনে নু NU এর অফিসিয়াল ওয়েবসাইটে www.nu.ac.bd or www.nubd.info এ গিয়ে ফলাফল দেখার চেষ্টা করে। এতে করে ওয়েবসাইটে খুব চাপ পড়ে এবং অফিসিয়াল ওয়েবসাইট এর সার্ভার লোড নিতে না পেরে স্লো হয়ে যায় এমনকি সার্ভার অনেক সময় ডাউনও হয়ে যায়। এতে করে ফলাফল পেতে অনেক সময় লেগে যেতে পারে। এই জন্য আমাদের উপদেশ থাকবে যে আমাদের ওয়েবসাইট থেকে অন্য আরো শব অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ফলাফল দেখুন। সকল প্রকার মূল ওয়েবসাইটের লিঙ্ক আমরা এখানে দিয়ে দিয়েছি। নিচে গিয়ে প্রত্যেকটা লিঙ্ক এ ক্লিক করে যে ওয়েবসাইট এ প্রবেশ করা যায় তাতে ঢুকে অনার্স প্রথম বর্ষ রেজাল্ট চেক করুন। 

  • www.nu.ac.bd তে গিয়ে ফলাফল দেখুন 
  • www.nubd.info তে গিয়ে ফলাফল দেখুন 
  • www.bdnewresults.com এ গিয়ে ফলাফল দেখার নিয়ম জেনে নিতে পারবেন 

অনার্স ১ম বর্ষ রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে শেষ কথা 

আমরা বিশ্বাস করি এই পোস্ট পড়ার পর একজন শিক্ষার্থী খুব সহজে আমাদের নিয়ম গুল অনুসরণ করে তাঁর কাঙ্খিক্ত ফলাফল দেখতে সক্ষম হবেন। এর পর ও যদি আপনি ফলাফল দেখতে না পারেন বা কোন সমস্যায় পরেন তবে নিচে কমেন্ট সেকশনে গিয়ে আপনার রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার লিখুন। আমরা পঙার ফলাফল দেওয়ার চেষ্টা করব। ধন্যবাদ সবাইকে এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য। নতুন নতুন খবর জানতে আমাদের সাথেই থাকুন। 

 

Leave a Comment