অনার্স ২য় বর্ষের রেজাল্ট ২০২২ (মার্কসিট নাম্বার সহ )

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষের রেজাল্ট ২০২২ দেখার জন্য আপনি একদম সঠিক জায়গায় এসেছেন। কেননা এই ওয়েবসাইট থেকে সহজেই NU অনার্স ২য় বর্ষ রেজাল্ট ২০২২ সেশন ২০১৮-১৯ চেক করতে পারবেন। মূলত আজ এই রেজাল্টটি জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের অফিসিয়াল ওয়েবসাইট nu.ac.bd তে প্রকাশ করেছে। শিক্ষার্থীরা তাদের এই ওয়েবসাইটে গিয়েও অনার্স দ্বিতীয় বর্ষের ফলাফল ২০২২ দেখতে পারবেন। যেহুতু আপনি আমাদের এই ওয়েবসাইটে এসেই পড়েছেন সুতরাং চলুন এখান থেকে আমাদের দেওয়া মূল ওয়েবসাইটের লিংক থেকে কিভাবে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ২য় বর্ষ ফলাফল ২০২২ দেখার নিয়ম জেনে নেই। 

[adToAppearHere]

প্রতিবছর অসংখ্য শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কলেজ থেকে অনার্স পরীক্ষায় অংশ গ্রহণ করে। এই বছরও অনেক শিক্ষার্থী এই স্নাতক ২য় বর্ষ পরীক্ষায় অংশ নিয়েছিলো এবং তার রেজাল্ট আজ প্রকাশিত হয়েছে। আমরা এখানে এই পোস্টের মাধ্যমে একজন শিক্ষার্থী কিভাবে এই অনার্স ফলাফল দেখবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করছি। মূলত ২টি উপায়ে শিক্ষার্থীরা এই ২য় বর্ষ অনার্স ফলাফল চেক করতে পারেন। একটি হল অনলাইন পদ্ধতি এবং আরেকটি হল এসএমএস পদ্ধতি। আপনাদের সবার সুবিধার্থে এখানে আমরা এই দুটি পদ্ধতি সম্পর্কে আলোচনা করছি। এতে করে সহজেই একজন শিক্ষার্থী তার অনার্স ২য় বর্ষের রেজাল্ট ২০২২ মার্কসিট সহ ডাউনলোড করতে পারবে। 

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ২য় বর্ষ রেজাল্ট ২০২২ 

সারা বাংলাদেশে অসংখ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স স্টুডেন্ট আছে। প্রতি বছর তারা তাদের নিজ নিজ পরীক্ষায় অংশ গ্রহণ করে এবং পরীক্ষা শেষ হওয়া মাত্র রেজাল্ট পাওয়ার ইচ্ছা পোষণ করে। এই সব পরীক্ষার রেজাল্ট জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের nu.ac.bd/results ওয়েবসাইটে প্রকাশ করে থাকেন। সকল শিক্ষার্থী সময় মত এই ওয়েবসাইটে গিয়ে তাদের রোল, রেজিস্ট্রেশন, পরীক্ষার সাল দিয়ে রেজাল্ট চেক করতে পারে। এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের আরো কিছু অফিসিয়াল ওয়েবসাইট আছে যেগুলো দ্বারাও অনার্স পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়ে থাকে। আমরা এখানে আপনাদের পর্যায়ক্রমে এই সব ওয়েবসাইটের নাম এবং লিংক নিয়ে আলোচনা করব যাতে সবাই সহজে এইসব সাইট থেকে ফলাফল দেখতে পারেন। 

[adToAppearHere]

আজ যেহুতু অনার্স ২য় বর্ষ রেজাল্ট ২০২২ প্রকাশিত হয়েছে। সুতরাং সবাই অধীর আগ্রহে অপেক্ষা করছেন কিভাবে এই রেজাল্ট দেখা যাবে অনলাইন এবং মোবাইল এসএমএস এর মাধ্যমে। যেহুতু অনলাইনেই এই পরীক্ষার রেজাল্ট প্রকাশের কাজ সম্পন হয়েছে তাই একজন শিক্ষার্থী চাইলে অনলাইনেই তার ফলাফল দেখতে পারেন। এছাড়া NU অনার্স দ্বিতীয় বর্ষের রেজাল্ট দেখার এসএমএস পদ্ধতিও আছে যার দ্বারা যে কেউ এই ফলাফল দেখতে পারেন তার মোবাইল থেকে। এক্ষেত্রে তার কোন ইন্টারনেট সংযোগ এর দরকার হবে না। 

NU অনার্স ২য় বর্ষ রেজাল্ট ২০২২ 

অনার্স ২য় বর্ষের রেজাল্ট ২০২২ আজ জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছে। সকল শিক্ষার্থীরা এখন তাদের ওয়েবসাইটে গিয়ে খুব সহজেই রেজাল্ট লিংক এ ক্লিক করে ফলাফল দেখতে পারে। এটি অনার্স ২য় বর্ষের ২০২০ সালের ২০১৮-১৯ সেশন এর রেজাল্ট যা জাতীয় বিশ্ববিদ্যালয় প্রকাশ করছে ২০২২ এ। মহামারির জন্য এই পরীক্ষা ২০২০ সালে নেয়ার কথা থাকলেও এটি ২০২২ সালে অনুষ্ঠিত হয়েছিল। পরীক্ষা শেষ হওয়া মাত্রই সকল শিক্ষার্থী রেজাল্ট দেখার জন্য অস্থির হয়ে পড়ছে। তাদের জন্য আজ আমরা এই নিবন্ধনটি প্রকাশ করছি এতে বলা হচ্ছে যে অনার্স ২য় বর্ষ ফলাফল ২০২২ আজ বের হয়েছে।  

শিক্ষার্থীদের বলা হচ্ছে রেজাল্ট দেখার জন্য। তারা এই রেজাল্টটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে রোল, রেজিস্ট্রেশন, পরীক্ষার সাল দিয়ে চেক করতে পারবেন। অনেকেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল রেজাল্ট দেখার অউএবসাইত এর ঠিকানা জানে না। তাদের জন্য আমরা এখানে রেজাল্ট দেখার মূল ওয়েবসাইট যুক্ত করে দিচ্ছি। এতে করে একজন শিক্ষার্থী খুব সহজে এই লিংক এ ক্লিক করে ফলাফল দেখতে পারবেন। এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স রেজাল্ট দেখার অনলাইন এবং এসএমএস পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হয়েছে। 

অনার্স ২য় বর্ষ ফলাফল ২০২২  

[adToAppearHere]

আমরা সকলেই জানি অনার্স পরীক্ষার ফলাফল শিক্ষার্থীদের কাছে কতটা গুরুত্বপূর্ণ। অনার্সের চার বছরের ভালো সিজিপিএ করা জন্য প্রত্যেক বছরে ভালো রেজাল্ট করার কোন কমতি নেই। সুতরাং একজন অনার্স শিক্ষার্থী হিসেবে প্রত্যেক ইয়ারেই আপনাকে ভালো ফলাফল করতে হবে যদি আপনি অনার্সের সিজিপিএ প্রথম শ্রেণীর বা তার চেয়ে ভালো করতে চান। সারা বাংলাদেশে আজ এক যোগে এই অনার্স ২য় ইয়ারের ফলাফল ২০২২ প্রকাশ পেয়েছে। অনেক গুলো কেন্দ্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনেক কলেজের শিক্ষার্থী তাদের ২য় বর্ষের পরিখ্যাত অংশ নিয়েছিলেন। বহুল প্রতীক্ষার পর আজ এই ফলাফল বের হয়েছে।  

একজন শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এই ফলাফল অনার্স ২য় বর্ষ দেখতে পারেন। এক্ষেত্রে তারা nu.ac.bd/results অথবা nubd.info/results এবং nu.edu.bd ওয়েবসাইটের লিংক এ গিয়ে অনার্স ২য় বর্ষ সিলেক্ট করে রোল, রেজিস্ট্রেশন, পরীক্ষার সাল দিয়ে ফলাফল চেক করতে পারবেন। ফলাফল জানার জন্য কিছু নিয়ম আপনাকে জানতে হবে যা অনেকেই জানেন না। তাদের জন্য আমরা এখানে এই নিয়ম গুলো দিয়ে দিচ্ছি। যাতে করে এই নিয়ম গুলো অনুসরণ করে একজন খুব সহজে অতি দ্রুত এই ফলাফল জেনে নিতে পারেন। 

যেভাবে অনার্স ২য় বর্ষের পরীক্ষার ফলাফল জানা যাবে:

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স পড়ুয়া ছাত্র-ছাত্রীরা তাদের পরীক্ষার ফলাফল সরাসরি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে দেখতে পারে। এটি মূলত অনলাইন পদ্ধতি যার মাধ্যমে ফলাফল দেখা যায়। এছাড়া তারা ইচ্ছা করলে মোবাইল এসএমএস এর মাধ্যমে অনার্স পরীক্ষার রেজাল্ট চেক করতে পারে। অনেকে আছে বিভিন্ন এপ্স দিয়ে ফলাফল দেখার চেষ্টা করেন বা অনেক সময় দেখেন যা সম্পূর্ণ ঝুঁকিপূর্ণ। অফিসিয়াল ভাবে এই রকম কোন পদ্ধতি NU অনার্স রেজাল্ট দেখার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় দ্বারা প্রকাশিত হয়নি। 

সুতরাং এক্ষেত্রে রেজাল্ট অনেক সময় দেখা গেলেও তা নিয়ে অনেক সংশয় থাকতে পারে বা ফলাফল সঠিক নাও দেখাতে পারে। তাই আমরা সব সময় আমাদের প্রিয় ছাত্র-ছাত্রীদের বলে থাকি অনার্স রেজাল্ট দেখার জন্য দুটি পদ্ধতি অবলম্বন করতে। একটি হল রেজাল্ট দেখার অনলাইন পদ্ধতি, যেটি কি না জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে রোল, রেজিসট্রেশন , পরীক্ষার তারিখ দিয়ে দেখতে হয়। এবং অন্যটি হল মোবাইল এস এম এস পদ্ধতি যার মাধ্যমে এই NU অনার্স ফলাফল ২০২২ দেখা যাবে। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স পরীক্ষার রেজাল্ট দেখার পদ্ধতি ২ টি যথাঃ

  • অনলাইন 
  • এসএমএস 

অনলাইনে অনার্স ২য় বর্ষের পরীক্ষার রেজাল্ট ২০২২ দেখার নিয়মঃ 

[adToAppearHere]

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স দ্বিতীয় বর্ষের রেজাল্ট ২০২২ দেখার জন্য আপনি একদম সঠিক জায়গায় এসেছেন। এখানে আমরা ২য় বর্ষের অনার্স রেজাল্ট মার্কসিট সহ ডাউনলোড করার সুযোগ দিচ্ছি। মূলত জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের অধীনে সকল কলেজের অনার্স পরীক্ষার রেজাল্ট পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিন তথা ৩ মাসের মধ্যে দিয়ে থাকে। কিছু ক্ষেত্রে তারা দেরি করে থাকে তবে বিগত বছরের রেজাল্ট প্রকাশিত হবার তথ্য যদি আমরা ঘাটাঘাটি করি তবে দেখব প্রতিবারই একটি নির্দিষ্ট সময়ে এই গুরুত্বপূর্ণ পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে। 

এখন চলুন নিচে চলে যাই এবং আমাদের দেওয়া প্রত্যেকটি ধাপ অনুসরণ করুন এবং অনার্স ২য় বর্ষ রেজাল্ট মার্কসিট নাম্বার সহ দেখুন সেই সাথে ডাউনলোড করারও অপশন খুঁজে পাবেন। এখানে আমরা রেজাল্ট দেখার অনলাইন পদ্ধতি নিয়ে আলোচনা করছি। 

অনার্স-২য়-বর্ষের-রেজাল্ট-২০২২

  • প্রথমে আমাদের দেওয়া এই লিংক এ ক্লিক করুন nu.ac.bd/results 
  • উপরের মত একটি ইন্টারফেস চলে আসবে 
  • এখানে বামপাশ থেকে অনার্স ২য় বর্ষ সিলেক্ট করুন
  • দান পাশের বক্স গুলোতে পরীক্ষার রোল, রেজিস্ট্রেশন এবং পরীক্ষার বছর দিন 
  • প্রদত্ত কেপচা কোডটি বক্সে বসান 
  • এখন সর্বশেষে রেজাল্ট খুঁজুন অপশনে ক্লিক করে ফলাফল দেখুন 

[adToAppearHere]

ফলাফল দেখার লিংক এখানে দেওয়া আছে – ক্লিক করুন এবং রেজাল্ট লিংক দেখুন 

অনার্স ২য় বর্ষের রেজাল্ট ২০২২ দেখার এসএমএস পদ্ধতি 

অনেকেই আছেন যারা জানতে চান অনার্স ২য় বর্ষ রেজাল্ট ২০২২ এস এম এস এর মাধ্যমে কিভাবে দেখবো। তাদের জন্য মূলত এই অংশ টুকু। কারণ এই অংশে শুধুমাত্র মোবাইল মেসেজ এর মাধ্যমে কিভাবে একজন শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে তার অনার্স দ্বিতীয় বর্ষের ফলাফল দেখতে পারবেন। 

অনেক সময় অতিরিক্ত ভিসিটরের জন্য রেজাল্টের দিন NU রেজাল্ট দেখার অফিসিয়াল ওয়েবসাইট বন্ধ থাকে। এই সময় কেউই ঐ ওয়েবসাইট থেকে ফলাফল দেখতে পারেন না। তখন ছাত্র-ছাত্রীরা আরেকটি মাধ্যম খুঁজে থাকেন তাদের এই অনার্স ফলাফল দেখার জন্য। এছাড়া অনেকে প্রত্যন্ত গ্রামে থাকেন যেখানে ইন্টারনেট সুবিধা নেই তারা এই এসএমএস এর মাধ্যমে খুব সহজে অনার্স পরীক্ষার রেজাল্ট জেনে নিতে পারবেন। 

এক্ষেত্রে তাদের জাতীয় বিশ্ববিদ্যালয় এর রেজাল্ট প্রকাশিত কমিটির নিকট একটি মেসেজ পাঠাতে হবে। তো চলুন জেনে নেই একজন শিক্ষার্থী কিভাবে মোবাইল এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখতে পারেন।

এর জন্য ছাত্র-ছাত্রীদের তাদের মোবাইল এর মেসেজে অপশনে গিয়ে লিখতে হবে-

NU <SPACE> H2 <SPACE> Registration Number এবং মেসেজটি ১৬২২২ নাম্বারে পাঠাতে হবে

উদাহরণঃ NU H2 12345678 এবং পাঠিয়ে দিন ১৬২২২ এ 

মেসেজ পাঠানোর পর তারা একটি ফরটি মেসেজে আপনাকে আপনার ফলাফল পাঠাবে। একজন শিক্ষার্থী যত খুশি তত এসএমএস পাঠাতে পারেন। তবে সবচেয়ে ভালো হয় যদি আপনার একটি টেলিটক সিম থাকে। এক্ষেত্রে আপনি রেজাল্ট খুব দ্রুত হাতে পেয়ে যাবেন। তবে যদি সম্ভব হয় তবে ইন্টারনেটেই ফলাফল দেখার চেষ্টা করুন এতে করে আপনি কম সময়ের মধ্যে সহজে রেজাল্ট হাতে পাবেন। 

আরো দেখুন- অনার্স ৩য় বর্ষ রেজাল্ট/ফলাফল ২০২২ । জাতীয় বিশ্ববিদ্যালয়

 

 

 

 

 

Leave a Comment