পশ্চিমবঙ্গ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট ২০২২ দেখার লিংক

আজ ৩ জুন শুক্রবার সকাল ৯ টায় মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রকাশ হয়েছে। সকাল ১০টার পর এই ফলাফল দেখা যাবে ওয়েস্ট বেঙ্গল অফিসিয়াল ওয়েবসাইটে। পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পরিষদ তাদের ওয়েবসাইটে এই মাধ্যমিক ফলাফল ২০২২ প্রকাশ করেছে। এই বছর প্রায় ১১ লাখ পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষায় অংশ নিয়েছিলেন। পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল ৭ মার্চ এবং শেষ হয়েছে ১৬ মার্চ ২০২২। প্রায় আড়াই মাস পর ফলাফল বের হয়েছে। মাধ্যমিক রেজাল্ট এর জন্য সকল শিক্ষার্থী অধীর আগ্রহে অপেক্ষা করছিল এবং অবশেষে আজ এই রেজাল্ট বের হল। আজ এই পোস্টের মাধ্যমে আপনারা সহজেই জানতে পারবেন কিভাবে মাধ্যমিক রেজাল্ট ২০২২ দেখা যায়। পশ্চিমবঙ্গ মাধ্যমিক রেজাল্ট ২০২২ দেখার অফিসিয়াল লিঙ্ক আমরা এখানে যুক্ত করে দিব। ফলে সহজেই একজন শিক্ষার্থী তাঁর রোল নাম্বার এবং বয়স দিয়ে ফলাফল দেখতে পারেন। 

[adToAppearHere]

মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট ২০২২ 

আপনারা সকলেই ইতি মধ্যে জেনে গিয়েছেন যে পশ্চিমবঙ্গ মধ্য পরিষদ মাধ্যমিক রেজাল্ট ২০২২ প্রকাশিত হয়েছে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে। এর আগে তারা ৩০ মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। সেখানে তারা বলে ৩ জুন ২০২২ মাধ্যমিক রেজাল্ট প্রকাশিত হবে এবং তাদের বিজ্ঞপ্তি অনুযায়ী আজ ৩ জুন এই ফলাফল বের হয়েছে। এখন থেকে শিক্ষার্থীরা খুব সহজে এই পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। শিক্ষার্থীদের কাছে মাধ্যমিক ২০২২ রেজাল্ট খুবই গুরুত্বপূর্ণ। এই ফলাফল এর উপর তাদের পরবর্তী ক্লাসের ভর্তি নির্ভর করবে। সুতরাং ফলাফল ভাল হওয়া খুব জরুরি। মধ্য পরিষদ মাধ্যমিক পরীক্ষার প্রথম ১০ জন্মের মেধা তালিকা প্রকাশ করবে বলে জানা গেছে। 

[adToAppearHere]

আজ শুক্রবার সকাল ৯টায় একটি সাংবাদিক সম্মেলন করে এই মাধ্যমিক ফলাফল প্রকাশ করা হয়েছে। তবে ওয়েবসাইটে ফলাফল দেখা যাবে সকাল ১০ টায়। এই বছর মাধ্যমই রেজাল্ট কবে প্রকাশিত হবে এই নিয়ে শিক্ষার্থীদের মাঝে একটি উৎকণ্ঠা কাজ করে আসছিল। অবশেষে জানা গেল আজ রেজাল্ট বের হয়েছে। মাধ্যমিক রেজাল্ট ২০২২ মার্কসিট এবং সার্টিফিকেট আজই ফলাফলের সাথে দিয়ে দেওয়া হবে। এখন এই পোস্টের মাধ্যমে আমরা বলব কিভাবে এই ফলাফল দেখবেন, কোথায় গিয়ে দেখবেন। রেজাল্ট ডাউনলোড করার পদ্ধতিও আমরা এখানে আলোচনা করছি। 

মাধ্যমিক ২০২২ রেজাল্ট 

অনেকের মাঝে অনেক সংশয় ছিল যে মাধ্যমিক রেজাল্ট ২০২২ কবে প্রকাশিত হবে। তবে অবশেষে সব সংশয় দূর করে পশ্চিমবঙ্গ মধ্য পরিষদ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট ২০২২ আজ প্রকাশ করেছে। এই বছর তারা পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের মধ্যেই ফল দিয়ে দিয়েছে। প্রতি বছর একটি নির্দিষ্ট সময়ে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবং পরবর্তী ৩ মাসের মধ্যে ফল বের হয়। মূলত এই বছর এর মাধ্যমই ফল বের হয়েছে ৯০ দিনেরও কম সময়ে। এর আগের বছর করোনার প্রকোপের জন্য কোন প্রকার পরীক্ষা নেওয়া ছাড়াই রেজাল্ট বের হয়েছিল। কিন্তু এইবার যেহুতু তেমন কোন সমস্যা ছিল না তাই যথা সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং আজ ফল বের হয়েছে। 

[adToAppearHere]

মোট ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন শিক্ষার্থীর মধ্যে ছাত্রের সংখ্যা ছিল ৫ লক্ষ ৫৯ জন এবং ছাত্রীর সংখ্যা ছিল ৬ লক্ষ ২৬ হাজার ৮০৪ জন। গত কয়েকবারের চেয়ে এইবার পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেয়েছিল। ২০২১ সালে মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ায় সবাই পাস করেছিল। পাসের শতকরা ছিল ১০০%। এই বছর পাসের সংখ্যা কেমন হবে তা বোঝা যাবে সকল রেজাল্ট বের হবার পর। তবে শিক্ষার্থীরা তাদের ফলাফল নিয়ে খুব আশাবাদী। সুতরাং আর দেরি না করে চলুন জেনে নেই কিভাবে একজন শিক্ষার্থী এই মাধ্যমিক রেজাল্ট দেখতে পারবেন। 

মাধ্যমিক রেজাল্ট ২০২২ দেখার ওয়েবসাইট 

একজন শিক্ষার্থী খুব সহজে আমাদের ওয়েবসাইট থেকে জেনে নিতে পারবে এই মাধ্যমিক রেজাল্ট কিভাবে দেখা যায়। মূলত রেজাল্ট দেখার জন্য দুইটি পদ্ধতি আছে। একটি অনলাইন এবং আরেকটি এসএমএস পদ্ধতি। একজন শিক্ষার্থী চাইলে যেকোন একটি পদ্ধতি বেঁছে নিয়ে তাঁর রেজাল্ট দেখতে পারবেন। আমরা এখানে মাধ্যমিক ফলাফল ২০২২ দেখার জন্য অনলাইন এবং এসএমএস এই দুই পদ্ধতির বিস্তারিত আলোচনা করছি। আশা করছি এইটই আপনাদের সহজেই রেজাল্ট দেখার জন্য খুব সাহায্য করবে। 

মাধ্যমিক রেজাল্ট ২০২২ দেখার ওয়েবসাইট নিচে দেওয়া হলঃ

  • wbresults.nic.in
  • wbbse.wb.gov.in

এই দুটি ওয়েবসাইট এ গিয়ে রোল, বয়স দিয়ে খুব সহজে আপনার মাধ্যমিক ফলাফল দেখতে পারবেন। এই জন্য আপনাকে কি কি পদ্ধতি অনুসরণ করতে হবে তা ধাপে ধাপে আমরা এখানে দিয়ে দিচ্ছি। নিচে চলে যান এবং পদ্ধতি অবলম্বন করে ফলাফল দেখুন। 

মাধ্যমিক রেজাল্ট ২০২২ দেখার অফিসিয়াল লিংক – Madhyamik Result 2022 Link

[adToAppearHere]

পশ্চিমবঙ্গ মধ্য পরিষদ – west bengal board of secondary education (wbbse) প্রতিবছর এই মাধ্যমিক পরীক্ষা নিয়ে থাকেন। এইচবছর ও এই পরীক্ষার সকল কিছু তারা প্রকাশ করবে। ওয়েস্ট বেঙ্গল মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট ২০২২ প্রকাশ করে থাকে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে। করোনার জন্য এর আগের বছর পরীক্ষা নেওয়া সম্ভব না হলেও এই বছর করোনা কাটিয়ে এই গুরুত্বপূর্ণ পরীক্ষা নেওয়া হয় নিজস্ব সেন্টারে। এতে বিপুল পরিমাণ শিক্ষার্থী অংশ নিয়েছিল। তারা সবাই খুব ভালোভাবে এই পরীক্ষা সম্পন্ন করেছে। আশা করা যাচ্ছে তাদের ফল খুবই ভালো হবে। তবে ফলাফল যেটাই হোক তা নিয়ে আফসোস করা যাবে না। এবং পরবর্তী পরীক্ষা গুলোতে কিভাবে ভালো ভাবে পরীক্ষা দেওয়া যায় তা ভাবতে হবে। অর্থাৎ ভালোভাবে পড়াশোনা করতে হবে। মেধার বিচারে প্রতিবছর পশ্চিমবঙ্গ মধ্য পরিষদ মাধ্যমিক রেজাল্ট/ফলাফল জেলা ভিত্তিক প্রকাশ করে থাকে। 

এখানে আমরা মাধ্যমিক ফলাফল ২০২২ দেখার সকল অফিসিয়াল ওয়েবসাইটের নাম এবং লিংক দিয়ে দিচ্ছি। এতে করে একজন শিক্ষার্থী খুব সহজে লিংক এ ক্লিক করে তার রোল, রেজিস্ট্রেশন নাম্বার এবং বয়স দিয়ে ফলাফল দেখতে পারবেন। 

রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন এবং জেনে নিন কিভাবে মাধ্যমিক রেজাল্ট দেখা যায় ঃ

West Bengal Madhyamik Result 2022 @wbresults.nic.in Class 10th Result Download Link

[adToAppearHere]

মাধ্যমিক পরীক্ষার ফলাফল ২০২২ যেভাবে দেখবেন :

নিচের ধাপ গুলো অনুসরণ করুন এবং মাধ্যমিক পরীক্ষার ফলাফল দেখুন খুব সহজে। মাধ্যমিক রেজাল্ট ২০২২ আজ খুবই একটি জনপ্রিয় বিষয়। প্রতিবারের মত এইবার এই ফলাফল অনলাইনে দেখা যাবে। সকাল ১০টার পর থেকে সকল ছাত্র ছাত্রী এই মাধ্যমিক রেজাল্ট অফিসিয়াল ওয়েবসাইট থেকে দেখতে পারবেন। 

রেজাল্ট দেখুন নিচের পদ্ধতি অনুযায়ীঃ

মাধ্যমিক-পরীক্ষার-রেজাল্ট-২০২২

  • প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন এখানে ক্লিক করে – wbresults.nic.in
  • এরপর Madhyamik Results 2022 লেখায় ক্লিক করুন 
  • একটি নতুন পেজ ওপেন হলে এতে আপনার রোল, জন তারিখ দিন 
  • এখন সাবমিট বাটনে ক্লিক করলেই মাধ্যমিক ফলাফল ২০২২ দেখা যাবে 
  • আপনি চাইলে মাধ্যমিক রেজাল্ট/ফলাফল ২০২২ প্রিন্ট অথবা ডাউনলোড করে নিতে পারবেন 

রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন 

[adToAppearHere]

SMS এর মাধ্যমে মাধ্যমিক রেজাল্ট ২০২২ দেখার নিয়ম 

একজন শিক্ষার্থী চাইলে মোবাইল মেসেজ এর মাধ্যমে মাধ্যমিক রেজাল্ট ২০২২ দেখতে পারেন। এইজন্য তাকে একটি এসএমএস দিতে হবে। অনেক ছাত্র ছাত্রী আছে যারা ইন্টারনেট সুযোগ সুবিধা থেকে বঞ্চিত। তাদের জন্য মাধ্যমিক রেজাল্ট দেখার অন্যতম উপায় হল এস এম এস। 

এস এম এস এর মাধ্যমে মাধ্যমিক ফলাফল দেখতে লিখুন-

WB10 Roll Number এবং এটি পাঠাতে হবে ৫৪২৪২ বা ৫৬২৬৩ বা ৫৮৮৮৮ এর যে কোন একটি নাম্বারে। এসএমএস পাঠানোর কিছু সময়ের মধ্যেই রেজাল্ট আপনার মোবাইলের ইনবক্সে চলে আসবে। তবে বলা ভালো এটি একটি সময় সাপেক্ষ পদ্ধতি মাধ্যমিক ফলাফল দেখার জন্য। আমরা বলব যদি সম্ভব হয় তবে ইন্টারনেটের মাধ্যমে ফলাফল দেখার চেষ্টা করুন। এতে আপনি খুব দ্রুত এবং নিরাপদে ফলাফল দেখতে পারবেন।  

 

 

 

 

Leave a Comment