২০২২ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস – এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

২০২২ সালের এসএসসি পরীক্ষার সিলেবাসঃ আপনি এখানে এসেছেন এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ দাউনলোড করার জন্য। যেহুতু, প্রায় এক বছর এর ও বেশি সময় ধরে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সেহুতু এসএসসি ২০২২ পরীক্ষার্থীদের জন্য তাদের পূর্বের পুরো সিলেবাস শেষ করা সম্ভব না। তাই শিক্ষা মন্ত্রী নতুন একটি সিদ্ধান্তে উপনীত হয়েছেন। তিনি এসএসসি সিলেবাস ২০২২ এর কিছু অংশ কমিয়ে এসএসসি নতুন সিলেবাস ২০২২ প্রকাশ করার জন্য সকল শিক্ষা বোর্ডকে নির্দেশ দিয়েছেন। শিক্ষা মন্ত্রানলয়ের নির্দেশ অনুযায়ী এই এসএসএসি সংশোধিত সিলেবাস ইতি মধ্যে শিক্ষা বোর্ড প্রকাশ করেছে। এখানে আমরাও এই ২০২২ সালের নতুন এসএসসি সিলেবাস পিডিএফ এবং ছবি আকারে প্রকাশ করছি। এই পুরো পোস্টটি পড়ে নিচে থেকে আপনি আপনার এসএসসি সিলেবাস ২০২২ (SSC Short Syllabus 2022) এর সকল বিষয় ডাউনলোড করতে পারবেন।

[adToAppearHere]

 

এসএসসি সিলেবাস ২০২২

পূর্বের এসএসসি সিলেবাস শেষ করা শিক্ষার্থীদের জন্য সম্ভব না। কেননা, কোভিড-১৯ এর জন্য গত বছর থেকেই সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে। এতে শিক্ষার্থীরা তাদের পাঠপরিকল্পনা অনুযায়ী পড়া শেষ করতে পারছে না। শ্রেণী কক্ষে পাঠ দান করা শিক্ষকদের জন্যও সম্ভব হচ্ছে না। সুতরাং শিক্ষার্থীরা বাড়িতে পড়ে তাদের সকল সাবজেক্ট এর সিলেবাস কমপ্লিট করতে হিমশিম খাচ্ছে। এমতঅবস্থায় শিক্ষা মন্ত্রানলয় ২০২২ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস সংক্ষিপ্ত করে প্রকাশ করেছে। আজ তারা এটি তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে।

[adToAppearHere]

২০২২-সালের-এসএসসি-পরীক্ষার-সিলেবাস

তাদের ওয়েবসাইট এর পাশা পাশি আমরা এখানে এই এসএসসি সিলেবাস ২০২২ এর নতুন সিলেবাস প্রকাশ করছি। এই নতুন সিলেবাসে ৪০% কমানো হয়েছে। বাকি ৬০% এর উপর ভিত্তি করে ২০২২ সালের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আপনারা সহজেই এই পুরো পোস্টটি পড়ে সকল সাবজেক্ট এর সিলেবাস ডাউনলোড করতে পারবেন। 

 

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

যেহুতু এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ প্রকাশিত হয়েছে শিক্ষা বোর্ড দ্বারা। সুতরাং এখন সবাই আপনারা এখানে এসেছেন এই সিলেবাস সংগ্রহ করার জন্য। এখানে আমাদের ওয়েবসাইট থেকে আপনারা খুব সহজে কোন প্রকার ঝামেলা ছাড়া পুরো সিলেবাস ডাউনলোড করে নিতে পারবেন।

[adToAppearHere]

মহামারির জন্য গত বছর থেকে সকল শিক্ষা কার্যক্রম আপাতত বন্ধ আছে। এই অবস্থায় শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা চালিয়ে যাওয়া সম্ভব না। এতে করে এসএসএসি শিক্ষার্থীদের সিলেবাস অনুযায়ী পড়া কঠিন হয়ে পড়ছে। তারা এটি শেষ করতে পারছে না। তাই নতুন এসএসসি সিলেবাস ২০২২ সংক্ষিপ্ত করা হয়েছে। এই এসএসসি শর্ট সিলেবাস অনুযায়ী ২০২২ সালে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

২০২২ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস pdf

আপনারা যারা ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থী আছেন তারা এখানে থেকে নতুন এসএসসি সিলেবাস ডাউনলোড করতে পারবেন। কেননা এই সিলেবাসটি আপনাদের জন্য প্রযোজ্য যা শিক্ষা মন্ত্রানালয় থেকে প্রকাশিত হয়েছে। তাই যদি আপনি এসএসসি পরীক্ষারথী ২০২২ হয়ে থাকেন এবং সংক্ষিপ্ত সিলেবাস সংগ্রহ করতে আগ্রহী তাহলে আপনি নিচের দেওয়া লিঙ্ক এ ক্লিক করে এর পিডিএফ ডাউনলোড করে নিতে পারেন।

[adToAppearHere]

এখানে আমরা আপনাদের সুবিধার জন্য ২০২২ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস pdf ডাউনলোড করার জন্য অপশন দিয়েছি। এছাড়া এই সিলেবাসটি ছবি আকারেও আপনারা এখানে পেয়ে যাবেন সংগ্রহ করার জন্য। নিচে দেওয়া লিঙ্ক থেকে আপনাদের পছন্দ মত যে কোন একটি ফরমাট ডাউনলোড করে নিতে পারবেন ফ্রিতে।

[adToAppearHere]

এখানে ক্লিক করে সিলেবাস ডাউনলোড করুন

[adToAppearHere]

আশা করছি ইতি মধ্যে আপনি আপনার পছন্দ মত একটি ফরমাটে এই নতুন এসএসসি সিলেবাস ডাউনলোড করতে সক্ষম হয়েছেন। আর যদি না করে থাকেন তবে আমরা বলব দেরী না করে এখনই সিলেবাস ডাউনলোড করুন উপরের দেওয়া লিঙ্ক এ ক্লিক করে। 

 

২০২২ সালের এসএসসি পরীক্ষার নতুন সিলেবাস

অধিকাংশ শিক্ষার্থীরা ইতি মধ্যে জেনে গেছে যা তাদের এসএসসি নতুন সিলেবাস ২০২২ প্রকাশিত হয়েছে। এর মধ্যে তারা এই সিলেবাস সংগ্রহ করার জন্য খোজা শুরু করে দিয়েছে। অনেক অবিভাবক ও এই এসএসএসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ বাংলাদেশ খুঁজছেন। তাদের জন্য আমাদের এই পোস্টটি করা। এখানে আমরা এই এসএসসি সংশোধিত সিলেবাস পিডিএফ এবং ছবি আকারে যুক্ত করে দিয়েছি। যে কেউ এখানে এসে লিঙ্ক এ ক্লিক করে সিলেবাস ডাউনলোড করে নিতে পারবেন।

[adToAppearHere]

এছাড়া ঢাকাএডুকেশনবোর্ড এর ওয়েবসাইট এ প্রবেশ করে ও আপনারা এই সিলেবাস সংগ্রহ করতে পারবেন। অনেকেই এই সিলেবাস ডাউনলোড করার পদ্ধতি জানে না তাদের জন্য এই পুরো পোস্টটি পড়া খুবই উপকারে আসবে। এই পোস্টটি পড়লে যে কেউ কিভাবে এসএসসি সিলেবাস ডাউনলোড করতে হয় এ সম্পরকে জানতে পারবে। সুতরাং আমরা আশা করছি এই পোস্টটি সিলেবাস ডাউনলোড করার জন্য আপনাদের কাজে আসবে বা সাহায্য করতে পারবে।

 

এসএসসি সর্ট সিলেবাস ২০২২ pdf Download

আপনি কি এখানে এসেছেন এসএসসি সর্ট সিলেবাস ২০২২ এর পিডিএফ ফাইল ডাউনলোড করতে? তাহলে আপনি একদম সঠিক জায়গায় এসেছেন। এখানে থেকেই খুব সহজে অতিরিক্ত খাটা খাটনি ছাড়াই আপনি আপনার এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ ডাউনলোড করতে পারবেন। 

[adToAppearHere]

আমাদের ওয়েবসাইটে সর্ট সিলেবাস আপনি পেয়ে যাবেন। এছাড়া আপনি যসি অফিসিয়াল ওয়েবসাইট থেকে সিলেবাসটি সংগ্রহ করতে চান তবে তাও পারবেন। তবে সে ক্ষেত্রে আপনাদের বলে রাখা ভাল যে অফিসিয়াল ওয়েবসাইট এ আপনি পিডিএফ আকারে বা ছবি আকারে এই সিলেবাস পাবেন না। কেননা তারা এই সিলেবাস জিপ আকারে প্রকাশ করেছে। যা আপনাকে আনজিপ করতে হবে। 

  • SSC Short Syllabus 2022
  • The SSC New syllabus 2022
  • SSC Syllabus 2022 PDF Download
  • SSC Syllabus 2022 Bangladesh
  • The SSC Syllabus 2022 picture
  • SSC 2022 Syllabus PDF
  • NCTB SSC Short Syllabus 2022
  • The SSC Short Syllabus 2022 PDF All Subject 
  • SSC Short Syllabus Science Group 2022
  • SSC Batch 2022 Short Syllabus
  • www.dhakaeducationboard.gov.bd ssc short syllabus 2022

আরো পড়ুন-

SSC Short Syllabus 2022 PDF All Education Board | NCTB Short Syllabus

 

 

 

 

 

Leave a Comment