জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি রেজাল্ট ২০২২ (১ম মেধা তালিকা দেখুন)

honours-admission-result

অনার্স ভর্তি রেজাল্ট ২০২২ মেধা তালিকাঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি কার্যক্রমে ১ম মেধা তালিকা ২০ জুন ২০২২ তারিখ বিকাল ৪টায় প্রকাশ করা হবে। উক্ত ফলাফল SMS (nu<space>athn<space>roll no টাইপ করে 16222 নম্বরে send করতে হবে) এর মাধ্যমে একইদিন বিকাল ৪টা থেকে এবং ভর্তি বিষয়ক ওয়েবসাইটে (www.nu.ac.bd/admissions) রাত ৯টা থেকে পাওয়া যাবে। উল্লেখ্য যে, ১ম মেধা তালিকায় স্থানপ্রাপ্ত ভর্তিচ্ছু শিক্ষার্থী ২০২০২০২১ শিক্ষাবর্ষে কোন শিক্ষা কার্যক্রমে ভর্তি হয়ে থাকলে তাকে অবশ্যই ২৭ জুন ২০২২ তারিখের মধ্যে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিল করে অনলাইনে চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করতে হবে।

অন্যথায় দ্বৈত ভর্তির কারণে শিক্ষার্থীর ২০২১২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে। উল্লেখ্য যে, ১ম মেধা তালিকায় স্থানপ্রাপ্ত কোন শিক্ষার্থী তার বিষয় পরিবর্তন করতে ইচ্ছুক হলে তাকে চূড়ান্ত ভর্তি ফরমে বিষয় পরিবর্তনের নির্দিষ্ট ঘরে Yes অপশন সিলেক্ট করতে হবে। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের বিষয় পছন্দক্রম অনুযায়ী সংশ্লিষ্ট কলেজে বিষয়ভিত্তিক শূন্য আসনে মেধার ভিত্তিতে বিষয় পরিবর্তন করা হবে। এ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস ০৩ জুলাই ২০২২ তারিখ থেকে শুরু হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির মেধা তালিকার ফলাফল

১ম মেধা তালিকার ভর্তি কার্যক্রম নিমােক্ত সময়সূচি অনুযায়ী সম্পন্ন করতে হবেঃ

 ১ম মেধা তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের অনলাইনে ভর্তি ফরম পূরণ ও এর প্রিন্ট/পিডিএফ কপি সংগ্রহের তারিখ:

 ২০/০৬/২০২২ | শিক্ষার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের (www.nu.ac.bd/admissions) Applicant | থেকে Login অপশনে Honours Login লিংকে গিয়ে সঠিক রােল নম্বর ও পিন এন্ট্রি দিয়ে চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করে | ২৮/০৬/২০২২ এর প্রিন্ট কপি নিতে হবে। | ১ম মেধা তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীকে রেজিস্ট্রেশন ফি বাবদ ৪৮৫/-(চারশত পঁচাশি) টাকা সংশ্লিষ্ট কলেজ ২১/০৬/২০২২ কর্তৃক নির্ধারিত মােবাইল ব্যাকিং এর মাধ্যমে জমা দেয়ার তারিখ:

২৯/০৬/২০২২ | কলেজ কর্তৃক ১ম মেধা তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের চূড়ান্ত ভর্তি নিশ্চয়নের তারিখ

২১/০৬/২০২২। কলেজ কর্তৃপক্ষকে ২০২১২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি কার্যক্রমে ১ম মেধা তালিকায় স্থানপ্রাপ্ত | থেকে। শিক্ষার্থীদের ভর্তি ফরমে প্রদর্শিত সকল তথ্য ও ছবি (শিক্ষার্থীদের সনদপত্র ও নম্বরপত্র অনুযায়ী) যাচাই করে| ৩০/০৬/২০২২ চূড়ান্ত ভর্তি নিশ্চয়ন করতে হবে। কোন শিক্ষার্থীর ভর্তি ফরমে প্রদর্শিত তথ্য ও ছবিতে অসংগতি বা গড়মিল পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষকে শিক্ষার্থীর ভর্তি নিশ্চয়ন না করে বিষয়টি লিখিতভাবে ডিন, স্নাতকপূর্ব

শিক্ষা বিষয়ক স্কুল বরাবর জানাতে হবে। ৪) | সংশ্লিষ্ট কলেজকে ১ম মেধা তালিকায় ভর্তিকৃত শিক্ষার্থীদের জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত রেজিস্ট্রেশন ফি ০৩/০৭/২০২২ | [শিক্ষার্থী প্রতি ৪৮৫/- (চারশত পঁচাশি) টাকা হারে যে কোন সােনালী ব্যাংক শাখায় জমা দেয়ার তারিখ:

থেকে। এ লক্ষ্যে কলেজকে Login এর মাধ্যমে Admission Payment Info (Honours) অপশনে ক্লিক করে| ০৭/০৭/২০২২ Pay Slip ডাউনলােড করতে হবে। Pay Slip এ ২০২১২০২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) “রেজিস্ট্রেশন | 

যেভাবে অনার্স ভর্তির ১ম মেধা তালিকা রেজাল্ট দেখবেনঃ

মূলত ২টি উপায়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির ফলাফল ২০২২ মেধা তালিকা দেখা যাবে। একটি হল অনলাইন পদ্ধতি এবং অন্যটি এসএমএস পদ্ধতি। রেজাল্ট বিকাল ৪ টায় প্রকাশিত হবে যা তখনই মোবাইল এসএমএস এর মাধ্যমে দেখা যাবে। তবে অনলাইনে রেজাল্ট দেখতে হলে শিক্ষার্থীদেরকে রাত ৯ টা পর্যন্ত অপেক্ষা করতে হবে। রেজাল্ট দেখার সকল পদ্ধতি এখানে আমাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন। 

জাতীয় বিশ্ববিদ্যালয় ১ম বর্ষের অনার্স ভর্তির জন্য মোট ৩টি মেধা তালিকা প্রকাশ করা হবে। আজ প্রকাশিত হচ্ছে অনার্স ভর্তির ১ম মেরিট লিস্ট রেজাল্ট ২০২২। এরপর ধারাবাহিকভাবে প্রকাশিত হবে ২য় এবং ৩য় মেধা তালিকা। এর পাশা পাশি মাইগ্রেশন রেজাল্ট এবং রিলিজ স্লিপ রেজাল্ট ও প্রকাশিত হবে যা একি পদ্ধতি অবলম্বন করে দেখা যাবে। 

১ম মেধা তালিকায় চান্স পেলে আপনাকে নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। অন্যথায় ভর্তি বাতিল হবে এবং আপনাকে পরবর্তী মেধা তালিকা পর্যন্ত অপেক্ষা করতে হবে। আর আপনি যদি ১ম মেধা তালিকায় ফলাফল না পান তবে কোন প্রকার চিন্তা করবেন না। কেননা, আপনার জন্য পরবর্তী মেধা তালিকা প্রকাশ করা হবে সময়মত। 

NU অনার্স ভর্তির ফলাফল দেখার লিংক

যেহুতু অনার্স ভর্তি ফলাফল ২০২২ ১ম মেধা তালিকা আজ প্রকাশিত হয়েছে। তাই আমরা জানি আপনারা সবাই এই রেজাল্ট দেখার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার লিংক খুঁজছেন। রেজাল্ট দেওয়ার পরপর সেখানে আপনারা অনার্স ভর্তির চূড়ান্ত ফরম পেয়ে যাবেন। যা কি না আপনাকে পূরণ করে আবেদন সম্পন্ন করতে হবে। 

এক্ষেত্রে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট লিংক nu.ac.bd/admissions এ গিয়ে আবেদন ফরম পূরণ করে জমা দিতে হবে যা কি না সম্পূর্ণ অনলাইন প্রক্রিয়া। তো চলুন এখন দেখি কিভাবে এই জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির ফলাফল ২০২২ মেধা তালিকা দেখবেন। 

রেজাল্ট দেখার জন্য নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুনঃ

  • প্রথমে app1.nu.edu.bd ওয়েবসাইটে যান
  • এরপর আপনার রোল নাম্বার এবং পিন নাম্বার দিন
  • এখন অনার্স ভর্তির মেধা তালিকা পেয়ে যাবেন
  • আশা করছি আপনি আপনার ফলাফল পেয়ে গেছেন

মেধা তালিকা দেখুন এখানে 

অনার্স ভর্তি রেজাল্ট ২০২১-২২

এছাড়া উপরের পদ্ধতি যদি কাজ না করে তবে এসএমএস এর মাধ্যমেও এই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির ফলাফল ২০২২ দেখতে পারবেন। এসএমএস পদ্ধতিতে রেজাল্ট দেখার আগে চলুন আরো একটি পদ্ধতি দেখি এই রেজাল্ট পাওয়ার জন্য। নিচে দেখুন এই পদ্ধতি। 

  • এখানে ক্লিক করুন 
  • এরপর অনার্স ভর্তির রেজাল্ট ২০২২ ১ম মেধা তালিকা লেখায় ক্লিক করুন
  • আশা করছি আপনি আপনার ফলাফল পেয়ে যাবেন

অনেকেই পিঁডিএফ আকারে এই অনার্স ভর্তি রেজাল্ট খুঁজে থাকেন। যদিও এই আকারে রেজাল্ট প্রকাশ করা হয় কি না ম্যাডের জানা নেই। তবে যদি হয় তবে এই একি পদ্ধতি দিয়ে এই অনার্স ভর্তির ফলাফল মেধা তালিকা পিডিএফ ২০২২ ডাউনলোড করতে পারবেন। 

NU Admission Result 2022 (জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির ১ম মেধা তালিকা)

এসএমএস এর মাধ্যমে অনার্স ভর্তি রেজাল্ট দেখার নিয়ম 

মেসেজ এর মাধ্যমেও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির রেজাল্ট ২০২২ মেধা তালিকা দেখতে পারবেন। এর জন্য আপনাকে একটি এসএমএস পাঠাতে হবে। কিভাবে এই এসএমএস পাঠাবেন তা নিচে দেওয়া হলঃ

মোবাইলের মেসেজ অপশনে গিয়ে nu<space>athn<space>roll টাইপ করে 16222 নম্বরে send করতে হবে

উদাহরণঃ nu athn 123667 এবং পাঠিয়ে দিন ১৬২২২ নাম্বারে

একটি ফিরতি মেসেজ এর মাধ্যমে আপনি ফলাফল পেয়ে যাবেন। 

এরপর রেজাল্ট পেয়ে গেলে আপনার ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে একটি নির্দিষ্ট তারিখের মধ্যে। এর জন্য বিস্তারিত জানতে নিচে চলে যান। আশা করছি এটি আপনাদের জন্য একটি গুরুত্বপূর্ণ পোস্ট। অনার্স ভর্তি রেজাল্ট ২০২২ মেধা তালিকা দেখুন এখানে।

২০২২ অনার্স ভর্তির গুরুত্বপূর্ণ তারিখ এবং সময় – অনার্স ভর্তি রেজাল্ট ২০২২ মেধা তালিকা

২০২১২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমে প্রাথমিক আবেদনের সময়সূচি ক্রমিক

করণীয় ক) অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ ও এর প্রিন্ট/পিডিএফ কপি সংগ্রহের তারিখ:

আবেদনকারীকে প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা সংশ্লিষ্ট কলেজে (কলেজ কর্তৃক নির্ধারিত মােবাইল ব্যাংকিং এর মাধ্যমে) জমা দেয়ার তারিখ:

তারিখ ২২/০৫/২০২২

থেকে ০৯/০৬/২০২২ ২৩/০৫/২০২২

থেকে ১১/০৬/২০২২ ২৩/০৫/২০২২

থেকে ১২/০৬/২০২২ ১৩/০৬/২০২২

থেকে ২০/০৬/২০২২

) | কলেজ কর্তৃক অনলাইনে প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করার তারিখ:

কলেজ কর্তৃক আবেদনকারীদের প্রাথমিক আবেদন ফির জাতীয় বিশ্ববিদ্যালয়ের অংশ [আবেদনকারী প্রতি ১৫০/- (একশত পঞ্চাশ) টাকা হারে] সংশ্লিষ্ট খাতে (ভর্তি ফান্ড) যে কোন সােনালী ব্যাংক শাখায় জমা দেয়ার তারিখ: এ লক্ষ্যে কলেজকে Login এর মাধ্যমে Application Payment Info (Honours) অপশনে ক্লিক করে Pay Slip ডাউনলােড করতে হবে এবং এর প্রিন্ট কপি নিয়ে নিকটস্থ সােনালী ব্যাংক শাখায় নির্ধারিত ফি জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে।

অনার্স ভর্তির মেধা তালিকা এবং বিষয় বণ্টন

৩। মেধা তালিকা প্রণয়ন পদ্ধতি ও বিষয় বন্টন ক) আবেদনকারীদের SSC HSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে বিষয়ভিত্তিক মেধা তালিকা প্রণয়ন করে ১ম

বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে বিষয় বরাদ্দ দেয়া হবে। খ) একই প্রতিষ্ঠান/কলেজে একই বিষয়ে দুই বা ততােধিক আবেদনকারীর মেধাক্রম এক হলে সেক্ষেত্রে পর্যায়ক্রমে এ সকল আবেদনকারীর i) ৪র্থ বিষয়সহ SSC HSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর যথাক্রমে ৪০% ও ৬০% ii) প্রয়ােজন হলে ৪র্থ বিষয়সহ SSC HSC পরীক্ষায় প্রাপ্ত মােট নম্বরের যথাক্রমে ৪০% ও ৬০% নিয়ে মেধাক্রম প্রণয়ন করা হবে iii) এর পরেও যদি দুই বা ততােধিক আবেদনকারীর মেধাক্রম এক হয়, সেক্ষেত্রে

যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দিয়ে মেধাক্রম প্রণয়ন করা হবে। গ) এ ভর্তি কার্যক্রম পর্যায়ক্রমে ১ম মেধা তালিকা, শূন্য আসন সাপেক্ষে ২য় মেধা তালিকা, বিশেষ কোটার মেধা তালিকা এবং ১ম ও ২য় রিলিজ স্লিপের

মেধা তালিকার মাধ্যমে সম্পন্ন করা হবে। উল্লেখ্য যে, এ ভর্তি কার্যক্রমে ৩য় রিলিজ স্লিপে আবেদন করার কোন সুযােগ থাকবে না। ঘ) সংশ্লিষ্ট কলেজ User ID, Password OTP ব্যবহার করে বিষয়ভিত্তিক মেধা তালিকা দেখতে পারবে। আবেদনকারীরা ভর্তি সংশ্লিষ্ট

ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) এবং SMS (nu<space>athn<space>roll no. টাইপ করে 16222 নম্বরে send করতে

হবে) এর মাধ্যমে অথবা কলেজ থেকেও মেধা তালিকার ফলাফল জানতে পারবে। ৪। প্রাথমিক আবেদন ফরম পূরণ সম্পর্কিত করণীয় ক) আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে (www.nu.ac.bd/admissions) Honours Tab-এ গিয়ে Apply Now

(Honours) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রােল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, শিক্ষা বাের্ড বিশ্ববিদ্যালয়, পাসের সন ও একটি নিবন্ধিত মােবাইল নম্বর (নিজের অথবা অভিভাবকের) সঠিকভাবে এন্ট্রি দিতে হবে। উল্লেখ্য | যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ভবিষ্যতে উক্ত শিক্ষার্থীকে শিক্ষা সহায়ক তথ্য প্রদানের ক্ষেত্রে এই মােবাইল নম্বরটি ব্যবহার করা হবে। খ) ডাটাবেজে সংরক্ষিত তথ্য অনুযায়ী আবেদনকারীর তথ্য ছকে Male এর স্থলে Female অথবা Female এর স্থলে Male প্রদর্শিত হলে Click to Change অপশনে গিয়ে সঠিক Gender এন্ট্রি দিতে হবে। উল্লেখ্য যে, ইচ্ছাকৃত অথবা Gender ক্রটির কারণে কোন পুরুষ আবেদনকারী

মহিলা কলেজে আবেদন করলে ঐ আবেদনকারীর আবেদন ফরম/ভর্তি বাতিল বলে গণ্য হবে। গ) এ পর্যায়ে আবেদনকারী তার ভর্তি যােগ্য (Eligible) বিষয়ের তালিকা দেখতে পাবে। আবেদনকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলাভিত্তিক যে | কোন কলেজের নাম Select করলে ঐ কলেজে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি যােগ্য বিষয়সমূহের নাম ও আসন সংখ্যা দেখতে পাবে। এই তালিকা থেকে আবেদনকারীকে সর্তকতার সঙ্গে তার প্রার্থিত বিষয়ের পছন্দক্রম নির্ধারণ করতে হবে। পরবর্তীতে আবেদনকারীর এই পছন্দক্রম অনুসারে মেধার ভিত্তিতে বিষয় বরাদ্দ দেয়া হবে। ঘ) মুক্তিযােদ্ধার সন্তান/আদিবাসি/প্রতিবন্ধী/পােষ্য কোটায় ভর্তি হতে ইচ্ছুক আবেদনকারীকে তথ্য ছকের নির্দিষ্ট স্থানে তার জন্য প্রযােজ্য কোটা Select করতে হবে।

অনার্স ভর্তির কোটার ফলাফল

উল্লেখ্য যে, পােষ্য কোটায় শুধুমাত্র জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সন্তান/সন্তানাদি আবেদন করতে পারবে। | কোটায় আবেদনের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্র থাকতে হবে। একজন আবেদনকারী এক বা একাধিক কোটায় যােগ্য হলে কোটার পছন্দক্রম নির্ধারণ করে দিতে হবে। উল্লেখ্য যে, কোটার জন্য সংরক্ষিত আসন বিষয়ভিত্তিক বরাদ্দকৃত আসনের অতিরিক্ত হিসাবে বিবেচিত

হবে। ঙ) ফরম পূরণের সময় আবেদনকারীর সম্প্রতি তােলা পাসপাের্ট আকারের রঙ্গিন ছবি Scan করে আপলােড করতে হবে। ছবির মাপ হবে 120×150

pixels, Image Type: jpg এবং maximum file size:50Kb, আবেদনকারীর ছবি ব্যতীত অন্য কোন ছবি প্রাথমিক আবেদন

ফরমে আপলােড করা হলে ঐ আবেদনকারীর ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে। চ) সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর রােল নম্বর ও পিন কোড

প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলােড করে [A4 (8.5”xll”) অফসেট সাদা কাগজে] প্রিন্ট/pdf কপি সংগ্রহ করতে হবে। ছ) পূরণকৃত আবেদন ফরমের ত্রুটি সংশােধন: আবেদনকারীকে তার প্রাথমিক আবেদন ফরমে প্রদর্শিত সকল তথ্য ও ছবি সঠিক আছে কিনা তা

পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করে নিতে হবে। আবেদন ফরমে তথ্যগত অমিল বা ত্রুটিপূর্ণ ছবি থাকলে তা সংশােধন করতে হবে। আবেদন ফরম সংশােধনের জন্য আবেদনকারীকে Applicant Login অপশনে Honours Login লিংকে গিয়ে আবেদন ফরমের রােল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে। এ পর্যায়ে আবেদনকারী Form Cancel/Photo Change Option লিংকে গিয়ে Click to Generate the Security Key অপশনটি ক্লিক করলে তার আবেদন ফরমে উল্লিখিত ব্যক্তিগত মােবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) দেয়া হবে। এই OTP এন্ট্রি দিয়ে আবেদনকারী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন ফরম পূরণ ও সঠিক ছবি আপলােড করতে পারবে।

উল্লেখ্য যে, আবেদনকারী শুধুমাত্র একবারই প্রাথমিক আবেদন ফরম বাতিল করার সুযােগ পাবে। কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করা হলে ঐ আবেদনকারী আর ফরম বাতিল করতে পারবে না। জ) আবেদনকারীকে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমের নির্ধারিত স্থানে তারিখসহ স্বাক্ষর করতে হবে। আবেদনকারী কর্তৃক স্বাক্ষরিত এই আবেদন ফরম ও প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা সংশ্লিষ্ট কলেজে (কলেজ কর্তৃক নির্ধারিত মােবাইল ব্যাংকিং এর মাধ্যমে) যথাসময়ে জমা দিতে হবে। সংশ্লিষ্ট কলেজ যে সকল আবেদনকারীর প্রাথমিক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করবে, সে সকল আবেদনকারীকে SMS এর মাধ্যমে তা জানিয়ে দেয়া হবে। কলেজে আবেদন পত্র জমা দেয়ার পরে আবেদনকারী তার মােবাইল ফোনে SMS না পেলে বুঝতে হবে | যে, তার আবেদন ফরম সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নিশ্চয়ন করা হয়নি। এক্ষেত্রে আবেদনকারীকে সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে যােগাযােগ করতে হবে। কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন নিশ্চয়ন ব্যতীত কোন আবেদনকারীর মেধা তালিকা প্রণয়ন করা হবে না। ৫। দ্বৈত ভর্তি বাতিল সম্পর্কিত জ্ঞাতব্য। তো উপরে যান এবং অনার্স ভর্তি রেজাল্ট ২০২২ মেধা তালিকা দেখুন। 

অনার্স ভর্তির মাইগ্রেশন ফলাফল 

২০২১২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমে মেধা তালিকায় স্থানপ্রাপ্ত কোন শিক্ষার্থীর পূর্ববর্তী ২০২০২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান)/স্নাতক (সম্মান) প্রফেশনাল/স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে ভর্তির পর রেজিস্ট্রেশন কার্ড ইস্যু হয়ে থাকলে তাকে অবশ্যই পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিল করে এ শিক্ষা কার্যক্রমে ভর্তি হতে হবে। অন্যথায় দ্বৈত ভর্তির কারণে শিক্ষার্থীর উভয় ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে। উল্লেখ্য যে, ২০২১২০২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ভর্তি কার্যক্রম চলমান থাকা অবস্থায় কোন শিক্ষার্থী ভর্তি বাতিল করলে তা

পুন:বহাল করার কোন সুযােগ দেয়া হবে না। ৬। রিলিজ স্লিপে আবেদন ফরম পূরণ সম্পর্কিত করণীয়।

যে সকল আবেদনকারী মেধা তালিকায় স্থান পাবে না, মেধা তালিকায় স্থান পেয়ে ভর্তি বাতিল করবে অথবা মেধা তালিকায় স্থান পেয়েও বরাদ্দকৃত বিষয়ে ভর্তি হবে না, সে সকল আবেদনকারী বিষয়ভিত্তিক শূন্য আসন সাপেক্ষে পাঁচটি কলেজে আলাদাভাবে বিষয় পছন্দক্রম নির্ধারণ করে রিলিজ স্লিপের জন্য আবেদন করতে পারবে। কলেজ কর্তৃক যে সকল আবেদনকারীর প্রাথমিক আবেদন নিশ্চয়ন করা হবে না, সে সকল আবেদনকারী

রিলিজ স্লিপে আবেদন করতে পারবে না। ৭। কলেজ কর্তৃপক্ষের করণীয়। ক) সংশ্লিষ্ট কলেজকে ভর্তি কার্যক্রম পরিচালনার লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে College (undergraduate) Login

অপশনে গিয়ে তাদের জন্য বরাদ্দকৃত User ID Password এন্ট্রি দিতে হবে। প্রাথমিক আবেদন ফরম/চূড়ান্ত ভর্তি নিশ্চয়নের সময় Click করতে হবে। 

মেধাতালিকায় চান্স পাওয়ার পর যা যা করতে হবে 

Generate the Security key অপশনে গিয়ে ক্লিক করলে সংশ্লিষ্ট কলেজ কর্তৃক প্রদত্ত মােবাইল নম্বরে SMS ও কলেজ ইমেইল এর মাধ্যমে One Time Password (OTP) দেয়া হবে। এই OTP ব্যবহার করে সংশ্লিষ্ট কলেজ আবেদনকারীদের প্রাথমিক আবেদন ফরম/চুড়ান্ত ভর্তি নিশ্চয়ন করতে পারবে। খ) কলেজ তাদের নিজস্ব তত্ত্বাবধানে নির্ধারিত মােবাইল ব্যাংকিং এর মাধ্যমে শিক্ষার্থীদের প্রাথমিক আবেদন ফি/চূড়ান্ত ভর্তি ফি গ্রহণ করবেন। এ | লক্ষ্যে সংশ্লিষ্ট কলেজ তাদের নিজস্ব ওয়েবসাইটে ও নােটিশ বাের্ডে শিক্ষার্থীদের নির্দেশনা প্রদান করবেন। গ) কলেজ কর্তৃপক্ষকে আবেদন ফরমে প্রদর্শিত আবেদনকারীর সকল তথ্য ও ছবি সঠিক আছে কিনা তা যাচাই করে আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন

করতে হবে অন্যথায় ত্রুটিপূর্ণ ছবি ও ভুল তথ্যের কারণে সংশ্লিষ্ট আবেদনকারীর ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে। বিশেষ কোটায় | ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্র সঠিক আছে কিনা তা যাচাই করতে হবে। প্রাথমিক/চূড়ান্ত ভর্তি ফরমে

আবেদনকারীর ছবি ব্যতীত অন্য কোন ছবি প্রদর্শিত হলে, সংশ্লিষ্ট কলেজকে আবেদন ফরমটি নিশ্চয়ন না করে বিষয়টি ডিন দপ্তর (স্নাতকপূর্ব | শিক্ষা বিষয়ক স্কুল) বরাবর লিখিতভাবে জানাতে হবে। ঘ) ২০২১২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি কার্যক্রমে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত ফিসের হার নিম্নরূপ: প্রাথমিক আবেদন ফি: | i) আবেদনকারী প্রতি

= ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা প্রাথমিক আবেদন ফি

| জাতীয় বিশ্ববিদ্যালয়ের অংশ ১৫০/-(একশত পঞ্চাশ) টাকা ও কলেজের অংশ ১০০/-(একশত) টাকা] | রেজিস্ট্রেশন ফি: Ti) শিক্ষার্থী প্রতি রেজিস্ট্রেশন ফি | = ৪৫০/- (চারশত পঞ্চাশ) টাকা। | ii) শিক্ষার্থী প্রতি ক্রীড়া ও সংস্কৃতি ফি | = ২০/- (বিশ) টাকা | iii) শিক্ষার্থী প্রতি বিএনসিসি ফি | = /- (পাঁচ) টাকা। | iv) শিক্ষার্থী প্রতি রােভার স্কাউট ফি | = ১০/- (দশ) টাকা

মােট = ৪৮৫ (চারশত পঁচাশি) টাকা। || ) শিক্ষার্থী প্রতি ভর্তি বাতিল ফি | = ৭০০/- (সাতশত) টাকা

| vi) শিক্ষার্থী প্রতি ভর্তি পুনঃবহাল ফি | = ৭০০/- (সাতশত) টাকা। -) কলেজ কর্তৃপক্ষ আবেদনকারীর কাছ থেকে মােবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা জমা রেখে

প্রাথমিক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করবেন। উল্লেখ্য যে, কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করা না হলে ঐ আবেদনকারীকে মেধা তালিকায় অন্তর্ভুক্ত করা হবে না। কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফির জাতীয় বিশ্ববিদ্যালয়ের অংশ [আবেদনকারী প্রতি ১৫০/- (একশত পঞ্চাশ) টাকা হারে] যে কোন সােনালী ব্যাংক শাখায় জমা দিতে হবে। এ লক্ষ্যে সংশ্লিষ্ট কলেজকে Login এর মাধ্যমে Application Payment Info (Honours) অপশনে ক্লিক করে Pay Slip ডাউনলােড করতে হবে। Pay Slip এ ২০২১২০২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ভর্তি ফান্ডখাতের সঞ্চয়ী হিসাব নম্বর0218100003245 উল্লেখপূর্বক মােট টাকার অংক লেখা থাকবে এবং এর প্রিন্ট কপি নিয়ে নিকটস্থ যে কোন সােনালী ব্যাংক শাখায় ফি জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে। 

কলেজ কর্তৃক ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ফির জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত অংশ [শিক্ষার্থী প্রতি ৪৮৫/- (চারশত পঁচাশি) টাকা হারে] যে কোন সােনালী ব্যাংক শাখায় জমা দিতে হবে। এ লক্ষ্যে সংশ্লিষ্ট কলেজকে Login এর মাধ্যমে Admission Payment Info (Honours) অপশনে ক্লিক করে Pay Slip ডাউনলােড করতে হবে। Pay Slip এ ২০২১২০২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) “রেজিস্ট্রেশন ফিখাতের সঞ্চয়ী হিসাব নম্বর– 0218100000134 উল্লেখপূর্বক মােট টাকার অংক লেখা থাকবে এবং এর প্রিন্ট কপি নিয়ে নিকটস্থ সােনালী ব্যাংক শাখায় ফি জমা

দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে। * এই ভর্তি কার্যক্রমের যে কোন নিয়মাবলী/ধারা/উপধারা সংশােধন, সংযােজন, বিয়ােজন, পরিবর্তন বা বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

 

 

 

 

About Ashiqur Rahman 491 Articles
The Owner of this website www.bdnewresults.com is Md: Ashiqur Rahman, who is an honors student at National University. He loves to write blogging. Blogging is not his profession but he takes it as a passion. He has a long plan for his blogging. He is running endlessly to catch this dream of his. Thank You.

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*