অনার্স ১ম বর্ষ রেজাল্ট ২০২২ – জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের পরীক্ষার ফলাফল

আপনি কি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষ পরীক্ষার রেজাল্ট ২০২২ দেখতে চাচ্ছেন? যদি তাই হয় তাহলে আমরা বলব আপনি একদম সঠিক জায়গায় এসেছেন। কেননা, এখানে আমরা ইন্টারনেট এবং মোবাইল এসএমএস এর মাধ্যমে কিভাবে অনার্স ১ম বর্ষ ফলাফল ২০২২ দেখবেন তাঁর বিস্তারিত বর্ণনা দেওয়া আছে। ইতি মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের ওয়েবসাইটে অনার্স ১ম বর্ষের রেজাল্ট সেশন ২০১৯-২০ এর নোটিশ প্রকাশ করেছে। তো চলুন নিচে যাই এবং দেখি কিভাবে আপনি আপনার অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফলাফল ২০২২ খুব সহজেই চেক করবেন। 

[adToAppearHere]

এছাড়া এখান থেকে সরাসরি অফিসিয়াল www.nu.edu.bd ওয়েবসাইটে গিয়ে অনার্স রেজাল্ট ১ম বর্ষ মার্কসিট সহ সাবজেক্ট ভিত্তিক নাম্বার দেখতে এবং সেই সাথে ডাউনলোড করতে পারবেন। অনেকেই বলছেন অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২২ ফলাফল কবে দিবে? তাদের উদ্দেশ্যে বলে নিচ্ছি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফলাফল আজ প্রকাশিত হয়েছে। অনার্স ছাত্র ছাত্রীরা এখান থেকে তাদের ১ম বর্ষের রেজাল্ট দেখতে পারবেন। অনার্স ১ম বর্ষের নিয়মিত, অনিয়মিত, ইম্প্রুভমেন্ট পরীক্ষার্থীরা এই রেজাল্ট দেখতে নিচের দেওয়া লিঙ্ক এ ক্লিক করে অফিসিয়াল NU ওয়েবসাইটে গিয়ে রোল, রেজিস্ট্রেশন দিয়ে ফলাফল দেখুন। 

অনার্স ১ম বর্ষ ফলাফল ২০২২ 

প্রতিবছর বিপুল সংখ্যক ছাত্র ছাত্রী তাদের অনার্স প্রথম বর্ষ বা ফাইনাল পরীক্ষায় অংশ গ্রহণ করে। এটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষ পরীক্ষা নামে পরিচিত। যেহুতু অনেক আগেই এই NU অনার্স ১ম বর্ষ পরীক্ষা শেষ হয়েছে। স্টুডেন্টরা তাদের কাঙ্ক্ষিত ফলাফল দেখার জন্য অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছে। তাদের জন্য একটি সুখবর আছে যা আমরা এই পোস্টের মাধ্যমে জানিয়ে দিতে চাই। তারা অনেক আগে থেকেই বলছে যে তাদের অনার্স পরীক্ষা প্রথম বর্ষ পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিন পরও ফলাফল প্রকাশ করা হয়নি। অবশেষে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স প্রথম বর্ষের রেজাল্ট/ফলাফল ২০২২ প্রকাশ করেছে। 

[adToAppearHere]

যা এখন তাদের অফিসিয়াল ওয়েবসাইট এবং সেই সাথে আমাদের এই ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে। এই বছর বিপুল পরিমাণ ছাত্র ছাত্রী তাদের অনার্স ১ম ইয়ারের পরীক্ষায় ভালোভাবে পাস করেছে। এই অনার্স প্রথম ইয়ার পরীক্ষার পাশের হারও এইবার আগের তুলনায় ভালো। যা অনার্স ছাত্র ছাত্রীদের জন্য নিঃসন্দেহে একটি খুশির সংবাদ। যাই হোক এখন আপনি নিশ্চয়ই ভাবছেন কিভাবে আপনি এই ফলাফল দেখতে বা চেক করতে পারবেন। আমরা এখানে এই রেজাল্ট দেখার অনলাইন এবং মেসেজ পদ্ধতি দিয়ে দিয়েছি নিচে। এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার মাধ্যমে আপনি আপনার অনার্স পরীক্ষার ফলাফল ২০২২ দেখতে পারবেন খুব সহজেই। 

অনার্স ১ম বর্ষের পরীক্ষার রেজাল্ট ২০২২

প্রথমেই আপনাকে জানাই আন্তরিক অভিনন্দন। কেননা, অনার্স প্রথম বর্ষ রেজাল্ট দেখার জন্য আপনি একদম সঠিক ওয়েবসাইটে প্রবেশ করেছেন। যেহুতু আমরা এখানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফলাফল ২০২২ সেশন ২০১৯-২০ প্রকাশ করেছি। প্রতিবছর অনেক শিক্ষার্থী তাদের কলেজ মাধ্যমিক পরীক্ষায় পাস করে জাতীয় বিশ্ববিদ্যালয়ে এসে ভর্তি হয় অনার্স কোর্স শেষ করার জন্য। এটি মূলত চার বছর মেয়াদী। বাংলাদেশে অনার্স পড়ার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনেক সুনাম রয়েছে। এই বিশ্ববিদ্যালয়ের অধীনে অনেক সাবজেক্ট রয়েছে যা একজন স্টুডেন্ট তাঁর এইচএসসি রেজাল্ট এর পয়েন্ট অনুযায়ী বিষয় নিতে পারে। আজকে জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের প্রথম বর্ষের ফলাফল পাবলিশ করেছে। 

[adToAppearHere]

মূলত জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের অধীনে অনুষ্ঠিত সকল অনার্স, মাস্টার্স, ডিগ্রী, বিবিএ, প্রফেশনাল বর্ষের পরীক্ষার রেজাল্ট, রুটিন, পরীক্ষার সময়, ফলাফল প্রকাশের সময় তাদের নির্দিষ্ট অফিসিয়াল www.nu.ac.bd ওয়েবসাইটে প্রকাশ করে। আজ যেহুতু অনার্স প্রথম বর্ষ ফলাফল দিয়েছে। প্রতিটি শিক্ষার্থী চাইলেই এই ওয়েবসাইটে ঢুকে তাদের ১ম বর্ষের অনার্স পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। এটি বলার উদ্দেশ্য হল অনেক শিক্ষার্থী এখনো জানেন না কিভাবে এই অনার্স পরীক্ষার ফলাফল/রেজাল্ট চেক করতে হয়। তাই এই পোস্টের মাধ্যমে আমরা সেসব স্টুডেন্টদের তাদের রেজাল্ট দেখার উপায় বলে দিচ্ছি। 

তো চলুন নিচে যাই এবং অনার্স ১ম বর্ষ রেজাল্ট দেখে নেই। 

অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২২ কবে দিবে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ১ম বর্ষ পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হয় ২০২১ সালে। ২ মাস আগে এই পরীক্ষা শেষ হয়। কিন্তু এখনো এই ফলাফল প্রকাশিত হয় নি। এদিকে পরীক্ষা শেষ হওয়ার পর থেকেই সকল অনার্স প্রথম বর্ষের ছাত্র ছাত্রীরা তাদের ফলাফল কবে বের হবে তা জানতে চাচ্ছেন। সাধারণত জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের অধীনে অনার্স পরীক্ষার ফলাফল পরীক্ষা শেষ হবার ৯০ দিনের মধ্যে প্রকাশ করে থাকে। অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে এই অনার্স প্রথম বর্ষের ফলাফল আজ শিক্ষামন্ত্রী দ্বারা প্রকাশিত হয়েছে। 

[adToAppearHere]

আপনি যদি একজন অনার্স প্রথম বর্ষের স্টুডেন্ট হন এবং ফলাফল পেতে আগ্রহী তবে এই পোস্টটি আপনার জন্য। এখানে আমরা ফলাফল দেখার জন্য একজন শিক্ষার্থীকে কি কি নিয়ম অনুসরণ করতে হবে তা দিয়ে দিয়েছি। এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল রেজাল্ট দেখার ওয়েবসাইট লিঙ্ক দিয়ে দিয়েছি। যেখানে ক্লিক করে খুব সহজেই Honours 1st Year Result 2022 National University (NU) অনার্স ১ম বর্ষ ফলাফল ২০২২ দেখতে পারবেন। 

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স রেজাল্ট ২০২২

বাংলাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনেকগুলো কলেজ বা বিশ্ববিদ্যালয় রয়েছে। গাজীপুরে এই বিশ্ববিদ্যালয়ের মূল কার্যালয় অবস্থিত। এই বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত সকল পরীক্ষার ফলাফল বিশেষ করে অনার্স পরীক্ষার রেজাল্ট ১ম বর্ষের জন্য বছরের এই সময়ে প্রকাশ করা হয়ে থাকে। আমরা অনেকেই জানি এই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স কোর্সের মেয়াদ ৪ বছরের। অনার্স ১ম বর্ষ এই কোর্সের অন্তভুক্ত। একজন শিক্ষার্থীকে আলাদা আলাদা ভাবে এই অনার্স ৪ বছরের পরীক্ষায় পাস করতে হয়। এরপর এই চার বছরের রেজাল্ট একত্র করে অনার্স ফাইনাল ফলাফল ঘোষণা করা হয়। তাই বলা যায় একজন স্টুডেন্ট এর জন্য অনার্স কোর্সের প্রতিটি বছরই খুব গুরুত্বপূর্ণ। যেহুতু আজ অনার্স ১ম বর্ষের পরীক্ষার ফলাফল ২০২২ ঘোষণা করা হয়েছে। ছাত্র ছাত্রীরা আমাদের এই ওয়েবসাইট থেকে খুব সহজে তাদের ফলাফল সংগ্রহ করতে পারে। 

২০২২ অনার্স ১ম বর্ষের পরীক্ষার ফলাফল কিভাবে চেক করবেন?

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষ ফলাফল ২০২২ চেক করার বিভিন্ন মাধ্যম বা পদ্ধতি রয়েছে। এর মধ্যে অনলাইন এবং মোবাইল এস এম এস পদ্ধতি সকল স্টুডেন্টদের কাছে অধিক জনপ্রিয়। এটি খুব সহজ পদ্ধতি বটে। অনলাইনে অনার্স ফলাফল দেখার জন্য ইন্টারনেট সংযোগ থাকতে হবে আপনার ডিভাইস এর সাথে। এর পর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট www.nu.edu.bd যেতে হবে। সেখানে প্রবেশ করার পর আপনার রোল, রেজিস্ট্রেশন নং, পরীক্ষার বছর পুরণ করে কেপচা কোড বসয়ে ফলাফল দেখতে পারবেন। ব্যাক্তিগত এবং সেই সাথে আপনার প্রাতিষ্ঠানিক অনার্স প্রথম বর্ষের রেজাল্ট দেখতে পারবেন।

[adToAppearHere]

এছাড়া মোবাইল মেসেজ এর অপশনে গিয়ে রোল, পরীক্ষার বছর দিয়ে খুব সহজে ফলাফল দেখতে পারবেন। অনেকের কাছে এটি একটি উত্তম পদ্ধতি অনার্স ফলাফল দেখার জন্য। আমরা আপনাদের সুবিধার জন্য নিচে এই দুই পদ্ধতি ব্যাবহার করে কিভাবে রেজাল্ট দেখবেন তা উপস্থাপন করেছি। ফলাফল পেতে আগ্রহী হলে নিচে চলে যান এবং আমাদের দেওয়া পদ্ধতি অনুসরণ করে রেজাল্ট দেখুন।

NU Honours 1st Year Result 2022 Marksheet (Session 2019-20)

[adToAppearHere]

অনার্স ১ম বর্ষ ফলাফল দেখার জন্য অনলাইন পদ্ধতি 

জাতীয় বিশ্ববিদ্যালয় সর্বশেষ তাদের ওয়েবসাইটে অনার্স ১ম বর্ষের ফলাফল ২০২২ প্রকাশ করেছে। আপনি এই ফলাফল দেখতে চাইলে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে পারেন। সেই সাথে আমাদের ওয়েবসাইট www.bdnewresults.com এ যেতে পারেন রেজাল্ট দ্রুত দেখার জন্য। প্রথম বর্ষের অনার্স রেজাল্ট দেখার জন্য কিছু নিয়ম আপনাকে অনুসরণ করতে হবে। বেশিরভাগ স্টুডেন্ট এবং তাদের অভিভাবকেরা এই রেজাল্ট দেখার সঠিক নিয়ম জানে না। তাই এখানে আমরা এই অনার্স ১ম বর্ষ ফলাফল দেখার নিয়ম দিয়ে দিয়েছি। 

প্রথম বর্ষ অনার্স ফলাফল দেখার জন্য নিম্নের দেওয়া ধাপ গুলো অনুসরণ করুনঃ

  1. প্রথমে www.nu.ac.bd/results এই ওয়েবসাইটে প্রবেশ করুন 
  2. এখন Honours অপশনে কিল্ক করুন
  3. এরপর 1st Year Result সিলেক্ট করুন 
  4. আপনার রোল, রেজিস্ট্রেশন, পরীক্ষার বছর দিন 
  5. কেপচা কোড (Captcha Code) সাবধানতার সাথে বসান 
  6. সর্বশেষ Search Result এ ক্লিক করে ফলাফল দেখুন 

আশা করছি কিছুক্ষণের মধ্যে আপনি আপনার কাঙ্ক্ষিত ফলাফল পেয়ে যাবেন। অনেকসময় বেশি ভিসিটরের জন্য ওউএবসাইট সার্ভার লোড নিতে না পেরে ডাউন হয়ে যায়। তাই রেজাল্ট দেখাতে দেরি করতে পারবে। অনুগ্রহ পূর্বক অপেক্ষা করুন। যদি বেশি সময় নেয় তবে নিচের দেওয়া আরেকটি ওয়েবসাইটে ক্লিক করে ফলাফল দেখুন। 

অনার্স-১ম-বর্ষ-রেজাল্ট

NU.EDU.BD অনার্স ১ম বর্ষ রেজাল্ট চেক

[adToAppearHere]

অনার্স ১ম বর্ষ রেজাল্ট দেখুন এসএমএস এর মাধ্যমে 

আপনি এখানে এসেছেন সুতরাং আপনি আপনার অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফলাফল ২০২২ দেখতে চাচ্ছেন। ইতি মধ্যে এই রেজাল্ট জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে। যা অনলাইনে একজন শিক্ষার্থী খুব শয্যা দেখতে পারেন। এই অনলাইন রেজাল্ট দেখার পুরো পদ্ধতি উপরে আলোচনা করেছি। এখন এখানে আমরা আলোচনা করব কিভাবে একজন অনার্স শিক্ষার্থী তাঁর ১ম বর্ষের রেজাল্ট মোবাইল এসএমএস/মেসেজ পদ্ধতিতে দেখতে পারেন। এর জন্য আপনাকে যা করতে হবে তা হল প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে যান এরপর লিখুন –

NU <SPACE> H1 <SPACE> ROLL and send to 16222 number

উদাহরণঃ NU H1 13697656 এবং পাঠিয়ে দিন ১৬২২২৩ এই নাম্বারে 

১ম বর্ষ অনার্স রেজাল্ট সম্পর্কে সর্বশেষ কথা 

এখানে আমরা আমাদের যথাসম্ভব অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফলাফল ২০২২ দেখার সকল সম্ভাব্য নিয়ম নিয়ে আলোচনা করেছি। আশা করছি আপনারা ইতি মধ্যে এইসব পদ্ধতি অনুসরণ করে আমাদের ওয়েবসাইট থেকে ফলাফল সংগ্রহ করেছেন। এরপরও যদি ফলাফল পেতে কোন অসুবিধা হয় তবে আমাদের জানতে পারেন। আমরা আপনাদের ফলাফল জানিয়ে দিতে চেষ্টা করবো। সবাইকে ধন্যবাদ অনার্স রেজাল্ট দেখার জন্য আমাদের ওয়েবসাইটকে সিলেক্ট করার জন্য। 

 

 

 

 

Leave a Comment