মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ – (মেধা এবং অপেক্ষামান তালিকা)

medical-result

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ আজ মঙ্গলবার সন্ধ্যা ৬টায় প্রকাশিত হয়েছে। আপনি কি মেডিকেল এডমিশন রেজাল্ট ২০২১-২২ খুঁজছেন? তবে আমরা বলব আপনি একদম সঠিক জায়গায় এসেছেন। এখানে আমরা এমবিবিএস পরীক্ষার ফলাফল ২০২২ দিয়ে দিয়েছি। মেডিকেল শিক্ষার্থীরা আমাদের এই ওয়েবসাইটের পাশা পাশি অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করেও এই রেজাল্ট পেতে পারেন। যেহুতু মেডিকেল পরীক্ষার রেজাল্ট অথরিটি তাদের result.dghs.gov.bd ওয়েবসাইটে প্রকাশ করে থাকে। এখানে আমরা মেডিকেল ভর্তি ফলাফল পিডিএফ আকারে যুক্ত করে দিয়েছি। সকল শিক্ষার্থীকে এখনি এই ফলাফল চেক অথবা ডাউনলোড করার জন্য বলা হচ্ছে। 

মেডিকেল ভর্তি ফলাফল ২০২১-২২ 

যেহুতু মেডিকেল ভর্তি পরীক্ষা ফলাফল ২০২২ আজ প্রকাশিত হয়েছে। সেহুতু সকল শিক্ষার্থীর উচিত দেরি না করে এখনি আমাদের ওয়েবসাইট থেকে এই ফলাফল পরীক্ষা করা। এই বছর বিপুল পরিমাণ শিক্ষার্থী তাদের স্বপ্নের মেডিকেল ভর্তি পরীক্ষা খুব সুন্দর ভাবে শেষ করেছে। কোন প্রকার কোন ঝামেলা ছাড়াই এই গুরুত্বপূর্ণ ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। এই পোস্টের মাধ্যমে একজন মেডিকেল প্রাত্থী খুব সহজে মেডিকেল ফলাফল দেখতে পারবেন। ফলাফল বের হবার পর থেকে সকল শিক্ষার্থী যারা যানে না কিভাবে এটি দেখা যায় তাদের জন্য আমাদের আজকেই এই পোস্ট। আশা করছি এটি পড়ার মাধ্যমে একজন সহজেই জানতে পারবে কোন পদ্ধতি অনুসরণ করে এমবিবিএস পরীক্ষার রেজাল্ট দেখা যায়। 

অনেকেই জানতে চান এমবিবিএস ফলাফল কিভাবে দেখবেন? মেডিকেল পরীক্ষা ফলাফল কিভাবে দেখবেন? তাদের কাছে এই ফলাফল দেখা অনেক গুরুত্বপূর্ণ। এবং রেজাল্টের আগেই মূলত এটি একজন শিক্ষার্থীর উচিত জেনে নেওয়া। এই জন্য তারা আমাদের এই ওয়েবসাইটে এসে রেজাল্ট দেখার তথ্য সংগ্রহ করতে পারে। বলে রাখা ভালো এই বছর প্রায় ১ লাখ এর উপরে শিক্ষার্থী এই ২০২১-২২ বছরের মেডিকেল এডমিশন পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। পরীক্ষা শেষ হবার পর থেকেই তারা ফলাফল পেতে অধীর আগ্রহে অপেক্ষা করছে। যেহুতু সকল শিক্ষার্থী মেডিকেল কলেজ এ পড়ার সুযোগ পাবে না। কেননা, সরকারী মেডিকেল কলেজের আসন সংখ্যা সীমিত। তাই যে সকল শিক্ষার্থী ভালো ফলাফল করবে এবং মেরিট লিস্ট এ থাকবে তারাই মূলত ভর্তি হওয়ার সুযোগ পাবে। 

এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ 

তাই শিক্ষার্থীর জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ যে ফলাফল পরীক্ষা করা। তাদের রেজাল্টের দিন অবশ্যই জানতে হবে যে মেধা তালিকায় তারা সুযোগ পেয়েছেন কি না। ফলাফল দেখার পর যদি সুযোগ না পায় তবে তাদের চিন্তিত হওয়ার কোন কারণ নেই। কেননা, অথরিটি মেডিকেল ভর্তি রেজাল্ট এর মেধা তালিকা বা মেরিট লিস্ট এর সাথে অপেক্ষা তালিকা বা ওয়েটিং লিস্ট ও প্রকাশ করবেন। এখানে আপনাকে চেক করে দেখতে হবে আপনি অপেক্ষা তালিকায় আছেন কি না। অনেকেই জানেন না যে কখন এই এমবিবিএস মেডিকেল ফলাফল এর মেরিট লিস্ট এবং ওয়েটিং লিস্ট প্রকাশিত হয়। কোন সমস্যা নেই কারণ এখানে আমরা এই বিষয়েও আলোচনা করব। 

মেডিকেল ভর্তি পরীক্ষা মেধা তালিকা এবং অপেক্ষা তালিকা মূল রেজাল্টের সাথে প্রকাশিত হয় না। এটি কয়েক দিন পর প্রকাশিত হয়। যখনি এটি প্রকাশিত হবে আমরা এখানে ম্যাডের ওয়েবসাইটে দিয়ে দিবো। আপনারা আমাদের ওয়েবসাইটে নিয়মিত প্রবেশের মাধ্যমে সহজেই এই ফলাফল সংগ্রহ করতে পারবেন। মেডিকেল এমবিবিএস ১ম বর্ষে স্নাতক ভর্তি পরীক্ষা শেষ হওয়ার পর এখন এটির ফলাফল বের হয়েছে। একজন শিক্ষার্থী তাঁর এই ফলাফল হাতে পাওয়ার জন্য অনেক ওয়েবসাইটে ঘুরাঘুরি করেন। কিন্তু সঠিক ওয়েবসাইটে না যাওয়ার কারণে সঠিক ফলাফল দেখতে পারেন না। তাহলে আজ আমরা আপানাদের এখানে মেডিকেল ভর্তি পরীক্ষার সঠিক ফলাফল দেখার নিয়ম সম্পর্কে আলোচনা করব। 

মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ দেখার নিয়ম 

অনেক উপায়ে মেডিকেল এডমিশন রেজাল্ট ২০২১-২২ দেখা যায়। তাঁর মধ্যে সবচেয়ে সহজ উপায় বা পদ্ধতি হল অনলাইনের মাধ্যমে মেডিকেল ফলাদল দেখা। যদিও মোবাইল এসএমএস এর মাধ্যমেও অনেকে ফলাফল দেখতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। আপনারা এখানে এসেছেন মেডিকেল ভর্তি রেজাল্ট ২০২২ দেখার জন্য। তাই আমরা এখানে কিভাবে মেডিকেল ফলাফল দেখা যাবে তা নিয়ে আলোচনা করব। কোন কোন পদ্ধতি আপনাদের জন্য সহজ হবে এই ফলাফল চেক করতে তা আমরা এখানে বলে দিবো। 

মেডিকেল এমবিবিএস ফলাফল দেখার মাধ্যম গুলো নিচে দেওয়া হলঃ  

  1. অনলাইন
  2. মোবাইল এস এম এস 
  3. অফিসিয়াল ওয়েবসাইট 
  4. আমাদের ওয়েবসাইট 

উপরের উল্লেখিত মাধ্যমে একজন শিক্ষার্থী খুব কম সময়ে তাঁর মেডিকেল ফলাফল দেখতে পারবেন। অনেকে আবার মেডিকেল ভর্তি ফলাফল ২০২২ পিডিএফ আকারে ডাউনলোড করতে চায়। তাদের জন্য আমরা এখানে বলে দিবো কিভাবে তাড়া এটি ডাউনলোড করতে পারবেন। 

তো চলুন এখন নিচের ধাপ গুলো অনুসরণ করি এবং অনলাইনে মেডিকেল ভর্তি ফলাফল দেখে নেই। 

  1. প্রথমে এখানে ক্লিক করে অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে 
  2. এরপর সেখান থেকে ফলাফল দেখার জন্য লিঙ্ক এ ক্লিক করতে হবে
  3. এমবিবিএস ফলাফল ২০২১-২২ এ ক্লিক করতে হবে
  4. আপনার মেডিকেল ভর্তি পরীক্ষার রোল নাম্বার দিতে হবে
  5. রোল নাম্বার দেওয়ার পর ফলাফল অপশনে ক্লিক করে মেডিকেল ভর্তি ফলাফল দেখা যাবে 

আশা করছি আপনার কাঙ্ক্ষিত ফলাফল পেয়ে গেছেন। যদি ফলাফল না পান তবে আমাদের দেওয়া নিচের আরেকটি লিঙ্ক এ গিয়ে ক্লিক করে রোল নাম্বার দিয়ে ফলাফল দেখুন। মেডিকেল রেজাল্টের দিন অনেক শিক্ষার্থী অফিসিয়াল ওয়েবসাইট গুলোতে গিয়ে ফলাফল দেখার চেষ্টা করে। এতে করে ওয়েবসাইট অতিরিক্ত ভিজিটরের লোড নিতে না পারায় সাময়িক ভাবে সার্ভার ডাউন হয়ে যায়। এতে ফলাফল পেতে আপনাকে কিছু সময় পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। 

মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ 

অনেকেই জান আজ তোমাদের মেডিকেল এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ বের হবে। ডিরেক্টরেট অফ হেলথ সার্ভিস (ডিজিরিচএস) এই ফলাফল প্রকাশ করেছে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে। সন্ধ্যা ৬ টার পর এই ফলাফল দৃশ্যমান হবে শিক্ষার্থীদের সামনে। অনেকেই এখনো নিশ্চিত না যে এই এমবিবিএস মেডিকেল ফলাফল আসলেই আজ প্রকাশিত হয়েছে কি না। তাদের জন্য বলছি আপনি ডিজিএইচএস এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনার রোল বসিয়ে দেখতে পারবেন এই ফলাফল আসলে বের হয়েছে কি না। যদি সেখানে আপনি কোন MEDICAL MBBS Admission Result 2021-22 অপশন খুঁজে পান তবে বলা যাতে পারে যে এই ফলাফল প্রকাশিত হয়েছে। যেহুতু আমরা এটি নিশ্চিত হয়েছি যে মেডিকেল রেজাল্ট ২০২২ আজ প্রকাশিত হয়েছে। কিয়াভবে রেজাল্ট দেখবেন তাঁর বিস্ত্রাইত নিয়েই আজকে এই পোস্টটি করেছি। আশা করছি একজন শিক্ষার্থী যে এই পরীক্ষায় অংশ নিয়েছিলেন সে খুব দ্রুত তাঁর পরীক্ষার ফলাফল এখানে দেখতে পারবেন। 

ফলাফল দেখতে ক্লিক করুন 

মেডিকেল ভর্তির মেধা তালিকা ২০২২ 

এমবিবিএস মেডিকেল ভর্তি পরীক্ষার মেধা তালিকা ২০২১-২২ প্রকাশ করার পর এখানে দেওয়া হবে। অনেকেই এই মেডিকেল ভর্তির মেধা তালিকা ফলাফল পিডিএফ ডাউনলোড করতে আগ্রহ করে থাকেন। তাদের জন্য আমরা আমাদের ওয়েবসাইটে মেডিকেল ভর্তির মেধা তালিকা প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় দেখার লিঙ্ক দিয়ে দেওয়া হবে। আপনি যদি ১ম, ২য় এবং ৩য় মেধা তালিকা দেখতে চান তবে এই মেধা তালিকা দেখার পদ্ধতিটি আপনাদের জন্য উপকারী। 

এখন আমরা এই মেধা তালিকার ফলাফল দেখার এবং পিডিএফ ডাউনলোড করার নিয়ম নিচে ধাপে ধাপে দেওয়া হলঃ 

  1. প্রথমে results.dghs.gov.bd ওয়েবসাইট এ গিয়ে এমবিবিএস রেজাল্ট অপশন এ ক্লিক করবেন
  2. এরপর মেডিকেল ভর্তি পরীক্ষার মেধা তালিকার পিডিএফ ২০২২ এ ক্লিক করুন 
  3. ডাউনলোড বাটনে ক্লিক করে সহজেই রেজাল্ট সংগ্রহ করুন 

মণে রাখবেন, এই মেধা তালিকায় শুধু তারাই তাদের নাম খুঁজে পাবেন যারা পাস করতে সক্ষম হবেন। এক্ষেত্রে পাস করার করার জন্য ৪০ নাম্বার পেতে হবে। ৪০ এর নিচে পেলে একজন শিক্ষার্থী মেডিকেল ভর্তি পরীক্ষায় ফেল বলে গণ্য হবে। 

মেডিকেল-ভর্তি-পরীক্ষার-ফলাফল

মেডিকেল ভর্তি পরীক্ষার অপেক্ষামান তালিকা 

আসন ফাকা থাকা সাপেক্ষে অপেক্ষা তালিকা প্রকাশ করা হবে। এর মধ্যে অপেক্ষমাণ মুক্তিযোদ্ধার নম্বর ১০। অন্যদিকে অপেক্ষমাণ উপজাতি প্রার্থীর নম্বর ২০। যদি আপনি মেডিকেল ভর্তি ফলাফলের মেধা তালিকায় অবস্থান করতে না পারেন তবে আপনাকে অবশ্যই এর অপেক্ষা তালিকা সন্ধান করতে হবে। কেননা, এমবিবিএস ফলাফলের সাথে এই অপেক্ষামান তালিকা প্রকাশিত করা হবে। তবে এটি কিছুটা দেরিতে প্রকাশ করা হতে পারে। এর ফলে একজন শিক্ষার্থী মেধা তালিকায় না থাকা সর্তেও অপেক্ষা তালিকায় থেকে যে কোন সরকারী মেডিকেল কলেজে ভর্তি হতে পারে। তবে এক্ষেত্রে অবশ্যই তাঁর প্রাপ্ত নাম্বার এর ভিত্তিতে এই অপেক্ষামান তালিকা প্রস্তুত করা হবে। অফিসিয়াল ওয়েবসাইটে এই অপেক্ষা তালিকার ফলাফল নির্ধারিত সময়ে প্রকাশ করা হবে। প্রকাশিত হওয়ার পর কিভাবে দেখবেন তা আমাদের এই ওয়েবসাইটে আলোচনা করা আছে। মূলত অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশের মাধ্যমে এই ফলাফল সহজেই দেখতে পারবেন। এছাড়া যাবতীয় তথ্য পেতে এই ওয়েবসাইট আপনাকে সাহায্য করবে। অপেক্ষা তালিকায় থাকার প্রথম সর্ত হল আপনাকে অবশ্যই পাস নাম্বার অরথান ৪০ নাম্বার পেতে হবে। অন্যথায় এই তালিকায় আসতে পারবেন না। 

মোবাইল এসএমএস এর মাধ্যমে মেডিকেল এমবিবিএস ফলাফল দেখুন 

সত্যি কথা বলতে মোবাইল এস এম এস এর মাধ্যমে মেডিকেল ভর্তি ফলাফল দেখার কোন পদ্ধতি নেই। যদিও অনলাইনের পর আমাদের দেশে সবচেয়ে জনপ্রিয় এবং শক্তিশালী পদ্ধতি হল মোবাইল মেসেজ এর দ্বারা যে কোন পরীক্ষার ফলাফল দেখা। এই পদ্ধতিতে ফলাফল দেখা অনেক সময় সাপেক্ষ বেপার। অনেক সময় মেসেজ দেওয়ার পরও সময় মত ফলাফল আসে না। এতে শিক্ষার্থীরা অনেক বেশি চিন্তিত হয়ে পরেন। তাই আমরাদের পরামর্শ থাকবে অনলাইনে মেডিকেল ফলাফল দেখার জন্য। এতে করে খুব কম সময়ে বিনামূল্যে সঠিক ফলাফল আপনারা পেয়ে যাবেন। সবশেষে বলা যায় মেডিকেল ভর্তি ফলাফল ২০২২ মোবাইল এস এম এস এর মাধ্যমে দেখার কোন নির্দিষ্ট পদ্ধতি কর্তৃপক্ষ প্রকাশ করে নি। ফলাফল দেখতে হলে আপনাকে অবশ্যই অনলাইনের সাহায্য নিতে হবে। কিভাবে অনলাইনে মেডিকেল ভর্তির ফয়ালফল দেখবেন তা আমাদের ওয়েবসাইটে দেওয়া আছে। অনুগ্রহ করে উপরে দেওয়া পদ্ধতি অনুসরণ করে ফলাফল দেখুন। 

এস এম এস এর মাধ্যমে মেডিকেল পরীক্ষার ফলাফল চ্যালেঞ্জ করার নিয়ম ২০২২ 

আপনি কি আপনার মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল নিয়ে খুশি নন? ফলাফল নিয়ে আপনার মনে যদি কোন প্রকার সন্দেহ থাকে তবে আপনি সহজেই মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট চ্যালেঞ্জ আবেদন জানাতে পারবেন। এক্ষেত্রে আপনাকে sms এর মাধ্যমে মেডিকেল এমবিবিএস ফলাফল চ্যালেঞ্জ করতে হবে। কিভাবে ফলাফল চ্যালেঞ্জ করবেন মোবাইল এসএমএস এর মাধ্যমে তা নিচে আলোচনা করা হল। 

নিচের পদ্ধতি অনুসরণ করুন এবং মেডিকেল পরীক্ষার ফলাফল চ্যালেঞ্জ করুনঃ

ডিজিএইচএস ভর্তি ফলাফল চ্যালেঞ্জ জানাতে আপনার মোবাইলের মেসেজ অপশনে যান এবং লিখুন- 

ডিজিএইচএস <স্পেস> আরএসসি <স্পেস> রোল নম্বর। এবং 16222 নম্বরে পাঠান

উদাহরণ: DGHS RSC 134256

আপনার মোবাইলে অবশ্যই পর্যাপ্ত টাকা থাকতে হবে। এবং আমরা যতদূর জানি ফলাফল চ্যালেঞ্জ জানতে আপনাকে ১০০০/- খরচ করা লাগতে পারে যা কর্তৃপক্ষ চ্যালেঞ্জ ফি হিসেবে নিয়ে নিবে। যাই হোক এ বেপারে বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে জেনে নিন। 

এখন উপড়ের মেসেজ পাঠানোর পর আপনাকে একটি ফরটি মেসেজ এ পিন নাম্বার দেওয়া হবে। এই পিন নাম্বার দিয়ে আবার আরেকটি মেসেজ আপনাকে পাঠাতে হবে কর্তৃপক্ষের কাছে। এই জন্য আপনাকে লিখতে হবে-

DGHS <স্পেস> RSC <স্পেস> Yes <স্পেস> পিন করুন এবং 16222 নম্বরে পাঠান

উদাহরণ: DGHS RSC Yes 1234

আশা করছি উপরে উল্লেখিত নিয়মে আপনি আপনার মেডিকেল ভর্তি ফলাফল চ্যালেঞ্জ আবেদন সম্পন্ন করতে সক্ষম হয়েছেন। 

উপসংহার

আশা করছি এমবিবিএস মেডিকেল ভর্তি ফলাফল ২০২১-২২ দেখার সকল সহজ নিয়ম আমরা এখানে সঠিক ভাবে আলোচনা করার ফলে আপনার জন্য ফলাফল দেখা সহজ হয়ে গিয়েছে। আপনি যদি এর পরও মেডিকেল রেজাল্ট না পেয়ে থাকেন তবে আমাদের নিচের কমেন্ট বক্সে আপনার রোল নাম্বার দিয়ে দিতে পারেন। আমরা ফলাফল দিয়ে দেওয়ার চেষ্টা করব। তবে আমরা মনে করছি এই নিবন্ধটি আপনার জন্য মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট পাওয়ার জন্য যথেষ্ট। 

 

 

 

 

 

 

 

 

 

 

About Ashiqur Rahman 491 Articles
The Owner of this website www.bdnewresults.com is Md: Ashiqur Rahman, who is an honors student at National University. He loves to write blogging. Blogging is not his profession but he takes it as a passion. He has a long plan for his blogging. He is running endlessly to catch this dream of his. Thank You.

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*