২০২২ সালের রমজানের সময় সূচি এবং ক্যালেন্ডার – বাংলাদেশে রোজা শুরুর তারিখ

ইসলামের ৫টি স্তম্ভের মধ্যে ৩য় হছে সাওম বা রোজা। মুসলিমদের আরবী মাসের একটি নির্দিষ্ট মাসে এই রোজা পালন করতে হয়। আল্লাহ্‌ রোজা কে প্রত্যেক মুসলিমের উপর ফরজ করে দিয়েছেন। আরবি হিজরি সনের রমজান মাসে এই রোজা পালন করা হয়। আরবী ক্যালেন্ডারের এটি মূলত নবম মাসে পালিত হয়। রোজা আল্লাহ্‌র দেওয়া একটি ফরজ বিধান। গুরুত্বর কোন অসুস্থ না থাকলে প্রত্যেক মুসলিমের উপর এই রোজা পালন করা ফরজ করা হয়েছে। রমজান এর তারিখ মূলত আগেই সিউর হওয়া কঠিন। তবে হিজরি সনের মাসগুলো নির্ভর করে চাঁদ দেখার উপর। যদি ও এখন আধুনিক জ্যোতিবিজ্ঞানের কল্যাণে আগেই জানা যাচ্ছে কবে রমজানের চাঁদ উঠবে, কবে শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে, কবে রমজান শুরু হবে, কবে ঈদ উল ফিতর হবে। এখন থেকে রমজান মাসের সময় সূচি বা ক্যালেন্ডার ২০২২, ২০২৩, ২০২৪, ২০২৫, ২০২৬ এমনকি এর ও বহু পরে অনায়েসে জানা যাবে। এতে করে মুসলিমরা সহজেই আগে থেকেই তাদের রোজার শুরু হওয়ার তারিখ বা ক্যালেন্ডার সম্পর্কে জানতে পারবে এবং ইবাদত করার জন্য সঠিক প্রস্তুতি নিতে পারবে। আজ আমারা আলোচনা করব ২০২২ সালের রমজানের সময় সূচি, ক্যালেন্ডার, ২০২২ সালের রোজার ঈদ কত তারিখে, ২০২২ সালের আরবি ক্যালেন্ডার, ২০২২ সালের শবেবরাত কত তারিখে, রমজান মাসের সময় ২০২২, প্রথম রোজা কত তারিখ ২০২২ এবং বাংলাদেশে রোজা কবে থেকে শুরু। 

২০২২ সালের শবে বরাত কত তারিখে?

আমারা এখন খুব সহজেই শবেবরাত ২০২২ সালের কোন মাস্যা কত তারিখে হবে টা জানতে পারি। এর জন্য আমাদের অবশ্যই ইসলামিক ক্যালেন্ডার বা হিজরি সনের মাস অনুসরণ করতে হবে। তবে শবেবরাত জানার সবচেয়ে উত্তম মাধ্যম হল রমজান মাসের চাঁদ দেখে নিশ্চিত হয়ে। এই চাঁদ দেখার মাধ্যমেই আমরা শবেবরাত উদযাপন করে থাকি। সুতরাং শুধু ক্যালেন্ডারের উপর অতি মাত্রায় নির্ভরশীল না হয়ে চাঁদ দেখে ইবাদত করা ভাল। আমাদের উপমহাদেশে বিশেষ করে মুসলিম প্রধান দেশগুলোর কাছে চাঁদ দেখার রজনী খুবই জনপ্রিয়। এছাড়া সাবান মাসের ১ম দিন আমরা শবেমেরাজ উদযাপন করে থাকি। প্রতিটি মুসলমানের কাছে এই রাতটি খুবি গুরুত্বপূর্ণ। তারা সারা রাত নফল ইবাদত করে থাকে এই রাতে।

সুতরাং বলা যায়, ২০২২ সালের হিজরি সনের সাবান মাসের ১৫ তারিখ থেকে ১৯ তারিখ কোন এক রাতে শবেবরাত পালন করা হয়। যা নির্ভর করবে চাঁদ দেখার উপর। 

রমজান ২০২২ কোন মাসের কত তারিখে হবে? রোজা শুরুর তারিখ ২০২২ 

আসলে এটি বলা ঠিক হবে না যে ২০২২ সালে রোজা কবে শুরু হবে বা এর নির্দিষ্ট তারিখ কত। কেননা, এটি অনেকটাই নির্ভর করে চাঁদ দেখার উপর। হিজরি সনের মাস গুলো সাধারণত চাঁদ দেখার পর গণনা করা হয়। কোন কোন হিজরি সনের মাস গুলো ২৯ দিন বা ৩০ দিনের হয়ে থাকে। যেহুতু আপনারা জানতে চাচ্ছেন বাংলাদেশে ২০২২ সালে রোজা কোন মাসের কত তারিখে শুরু হবে। সেহুতু এখানে আমরা আপনাদের একটি আনুমানিক ধারনা দিব। যেটি কি না অনেক বচার বিশ্লেষণ করেই তৈরি করা হয়েছে। তারপর ও এটি যে আসল তা বলা যাবে না যতক্ষণ না দেশের ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ চাঁদ দেখে তাদের রোজার তারিখ ঘোষণা না করে। 

আমরা জানি ইসলামিক হিজরি সনের মাসের তারিখ অনুযায়ী শবেবরাত, শবেমেরাজ, শবেকদর, রমজান শুরু, ঈদ উল ফিতর, ঈদ উল আযহা পালন করা হয়ে থাকে। ইংরেজি ক্যালেন্ডারের তারিখের সাথে হিজরি সনের তারিখে ১০ থেকে ১১ দিনের পার্থক্য হয়ে থাকে। যদিও ইংরেজি ক্যালেন্ডারের তারিখের সাথে কিছু কিছু হিজরি সনের তারিখ ও যুক্ত করা থাকে। এতে করে আমরা খুব সহজেই আরবি মাসের তারিখ গুলো জানতে পারি। 

রমজান মাসে আমরা চাঁদ দেখার উপর নির্ভর করে সাওম বা রোজা পালন করে থাকি। হিজরি ক্যালেন্ডারের রমজান মাসের পুরো মাস আমরা এই রোজা পালন করে থাকি আল্লাহর অধিক নৈকট্য লাভের আশায়। এতে করে আমাদের অনেক গুনাহ আল্লাহ্‌ মাফ করে দেন। সুতরাং এই মাসটি আমাদের মুসলিমদের জন্য সিয়াম সাধনার মাস। চাঁদ দেখার পরে শবেবরাত পালন করার ১৫ দিন পরে আমরা রোজা পালন করে থাকি। 

মুনসাইট এর হিসাব অনুযায়ী ১৪৪৩ হিজরি সনের ২০২২ সালের রমজানের ক্যালেন্ডার অনুযায়ী মার্চ মাসের ৩১ তারিখে সাবান মাস শেষ হবে। অর্থাৎ পহেলা এপ্রিল থেকে রমজান মাসের চাঁদ জন্ম শুরু হবে। চাঁদ দেখার পরের দিন চাঁদের ২ ভাগ চন্দ্রাকৃতি হবে।  উপর এর বিচার বিশ্লেষণ থেকে বোঝা যাচ্ছে যে ২০২২ সালে রমজান শুরু হবে এপ্রিল মাস থেকেই। বাংলাদেশ বা উপমহাদেশে ইসলামিক আচার অনুষ্ঠান শুরু হয় ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্য দের থেকে ১ দিন পরে। সবকিছু থেকে এটা প্রায় নিশ্চিত যে বাংলাদেশে ২০২২ সালের ১ম রোজা শুরু হবে ৩রা এপ্রিল। তার পরও চাঁদ দেখে নিশ্চিত হওয়া ভালো। বাংলাদেশে প্রথম রোজা কত তারিখ ২০২২ এর উত্তর আপনারা নিশ্চয়ই এতক্ষণে পেয়ে গেছে। 

২০২২ সালের রমজান মাসের সময় সূচি 

মাহে রমজান ২০২২ সময় সূচি আমাদের অবশ্যই জানতে হবে রোজা শুরুর আগে থেকে। এতে করে আমরা সকল প্রকার প্রস্তুতি গ্রহণ করতে পারব এই রোজার মাসকে সামনে রেখে। এতে করে আমাদের রমজান মাসের ইবাদতের কোন ঘাটতি থাকবে না। সঠিক সময় এবং তারিখ অনুযায়ী আমরা রোজা পালন করতে পারব। এখানে আমরা আপনাদের সুবিধার জন্য রমজানের ক্যালেন্ডার ২০২২ বাংলাদেশ দিয়ে দিয়েছি। যদি এটি সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভর করবে। তাই এই রোজার ক্যালেন্ডার ২০২২ কে একদম সঠিক ভাবার কোন কারণ নেই। এবং ঢাকা জেলার বাহিরে অন্যান্য জেলার লোকজন এই ঢাকার সময়ের সাথে যোগ বা বিয়োগ করা লাগতে পারে। তাই আমরা নির্দেশ করি সবসময় ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশে এর রোজার তারিখ এর অনুযায়ী রমজান মাস পালন করুন। 

রমজান মাসের ক্যালেন্ডার ২০২২ 

আর মাত্র একটি মাস। এরপরই আমাদের কাঙ্ক্ষিত সেই রমজান মাস শুরু হবে। মুসলিমদের কাছে এই মাস খুবই গুরুত্বপূর্ণ একটি মাস। এই মাস সিয়াম সাধনার মাস। যে মাসে আল্লাহ্‌ আমাদের রোজা রাখার নির্দেশ করেছেন। আল্লাহ্‌র অধিক শোয়াবের আশায় ছোট থেকে বড় সবাই এই মাসটিকে খুবই গুরুত্বের সাথে নেয় এবং পুরো মাস রোজা রাখে এবং নামাজ পড়া থেকে শুরু করে অনেক সওয়াবের কাজ করে থাকে। মূলত এই মাসে অতিরিক্ত সওয়াব দেওয়া হয় ইবাদতের করার জন্য। ভাল কাজেরও ও প্রায় দিগুণ সওয়াব দেওয়া হয়। মুসলিমদের গুনাহ মাফ করানোর জন্য এটি একটি আদর্শ মাস বলা যায়। এখানে আমরা রমজানের ক্যালেন্ডার ২০২২ দিয়ে দিচ্ছি। ছবির উপর ক্লিক করে খুব সহজেই এটি ডাউনলোড করে নিতে পারবেন।

২০২২-সালের-রমজানের-সময়-সূচি

এতে করে মুসলিমদের রোজার মাসে ইবাদত করতে সুবিধা হবে। উল্লেখিত সময় সুচি অনুযায়ী সিয়াম পালন করতে পারবেন। ২০২২ সালের রমজানের ইফতারের এবং সেহরির সময় সূচি ও এখানে দেওয়া আছে। ঢাকা জেলার বাহিরে যারা আছেন তারা তাদের জেলার সময়ের জন্য এই সময়ের সাথে সময় যোগ বা বিয়োগ করে সঠিক সময় পেতে পারেন। যা এখানে উল্লেখ করা হয়েছে ডান পাশে। আশা করছি আপনারা এই পুরো রোজার ক্যালেন্ডার ২০২২ তারিখ বা সময় বুঝতে সক্ষম হয়েছেন। 

শবে কদর ২০২২ কত তারিখে হবে?

শবে কদর বা লাইলাতুল কদর আমাদের দেশে খুব গুরুত্বের সাথে পালিত হয়। মুসলিম ধর্মের গুরুত্বপূর্ণ একটি রাত হল শবে কদর। এই রাতে আমরা ইবাদত বন্দেগিতে মসগুল থাকি। এটি মূলত রমজান মাসের শেষ ১০ দিনের যে কোন বিজোড় রাত। হাদিস অনুযায়ী এমন তথ্যই জানা যায়। এখনো এই রাত সম্পর্কে কেউ সঠিক তথ্য দিতে পারে না। কেননা, আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ (সঃ) আমাদের সঠিক রাত সম্পর্কে বলে যাননি। তবে অনুমান করা হয় রমজানে মাসে ২৭তম রাতে এই শবেকদর।  সুতরাং রমজান মাসের ২৬তম দিবাগত রাত হল সম্ভাব্য সবে বরাত এর রাত। যে রাতে আমরা ইবাদত করে থাকি গুরুত্বের সাথে। যদি ও আমাদের দেশের মুসলিমরা শবে বরাত পাঊয়ার জন্য ২১, ২৩, ২৫, ২৭ তম রাত ইবাদত বন্দেগিতে জমে থাকেন। আমাদের তথ্য অনুযায়ী যদি ২০২২ সালে রমজান মাস ৩রা এপ্রিল শুরু হয়ে থাকে তবে এই শবে কদর এর রাত হবে ২৮ এপ্রিল দিবাগত রাত। 

Ramadan Calendar 2022 Bangladesh – Iftar & Sehri Time Table

২০২২ সালের রোজার ঈদ কত তারিখে?

আমাদের সময় অনুযায়ী রমজান মাস ২০২২ সালের ৩রা এপ্রিল শুরু হোলে ২৯ দিন বা ৩০ দিনে মাস হলে এর পর সাঊয়াল মাসের চাঁদ দেখা গেলে এই রোজার ঈদ ২০২২ পালিত হবে ২ বা ৩ মে। তাই বলা যায় পবিত্র ঈদ উল ফিতর ২০২২ পালিত হবে ২ অথবা ৩ মে। বাংলাদেশ বা ভারত সহ পাকিস্তানের কিছু অঞ্চল সৌদি আরবের বা মধ্য প্রাচ্যের সাথে মিল রেখে ঈদ উল ফিতর পালন করে থাকে। এক্ষেত্রে আমাদের তাদের দেশের একদিন পরে ঈদ পালিত হবে। ২০২২ সালের আরবি ক্যালেন্ডার এর সাথে মিল রেখে রোজা এবং ঈদ পালন করা হয়ে থাকে। রোজার ঈদ ২০২২ সালের কোন মাসের কত তারিখ হবে টা আপনারা এখন থেকে সহজেই জেনে নিলেন। 

বাংলাদেশে ২০২২ সালে রোজা কবে থেকে শুরু? প্রথম রোজা কত তারিখ

২০২২ সালে বাংলাদেশে রোজা বা রমজান শুরু হবে ৩রা এপ্রিল থেকে। আমরা সবসময়ই বলি এই রোজা শুরুর তারিখ নির্ভর করবে  চাঁদ দেখার উপর। চাঁদ দেখা গেলে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ সবার উদ্দেশে এই রমজানের শুরু হওয়ার তারিখ ২০২২ প্রকাশ করবে। সেখান থেকে খুব সহজে আপনি এই রোজার তারিখ বা সময় সংগ্রহ করতে পারবেন। যদি এখানে আমরা ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী ধারনা করছি ৩রা এপ্রিল বাংলাদেশে প্রথম রোজা শুরু হবে ২০২২ সালে। তবে বলে রাখা ভালো এটি পুরোপুরি সঠিক নাও হতে পারে। তাই সঠিক তথ্য আপনি পরে জেনে নিতে পারবেন। 

২০২২ সালের রমজানের সেহরি এবং ইফতারের সময় 

এখানে আমরা ইতি মধ্যে এই রোজার সেহরি খাওয়ার এবং ইফতার খোয়ার সময় উল্লেখ করেছি। উপর থেকে রমজানের ক্যালেন্ডার ২০২২ সহজেই সংগ্রহ করে এই রোজার সেহরি ও ইফতারের টাইম টেবিল জেনে নিতে পারবেন। এখানে ঢাকা জেলার রমজানের ইফতার এবং সেহরির সময় দেওয়া আছে। অন্যান্য জেলার লোকজন তেই সময়ের সাথে অতিরিক্ত সময় যোগ বা বিয়োগ করে তাদের সেহরি বা ইফতার খেতে পারেন। কোন দিন কত মিনিট বা সময় যোগ বা বিয়োগ করতে হবে তা এখানে দেওয়া আছে। অনুগ্রহ করে পুরো ক্যালেন্ডারটি ভালভাবে পড়ুন। আশা করি আপনি বুঝতে পারবেন। 

শেষ কথা ২০২২ সালের রমজানের সময় সূচি সম্পর্কে

আমরা বিশ্বাস করি এখান থেকে আপনারা খুব সহজেই মাহে রমজান ২০২২ ক্যালেন্ডার এর সাহায্যে রোজা শুরুর সময় তারিখ, সেহরি এবং ইফতারের সময় জানতে পেরেছেন। এতে করে আপনাদের রমজানের আমসের ইবাদত পালন করতে সুবিধা হবে। তবে অবশ্যই বিভ্রান্ত না হয়ে চাঁদ দেখার উপর নির্ভর করে সঠিক সময় জেনে রমজানের রোজা বা অন্যান্য ইবাদত পালন করব। যাতে আমরা আমাদের সকল গুনাহ আল্লহর থেকে মাফ করে নিতে পারি। এবং বেশি বেশি ইবাদতের মাধ্যমে সওয়াব লাভ করতে পারি। ২০২২ সালের রমজানের সময় সূচি.

 

 

About Ashiqur Rahman 499 Articles
The Owner of this website www.bdnewresults.com is Md: Ashiqur Rahman, who is an honors student at National University. He loves to write blogging. Blogging is not his profession but he takes it as a passion. He has a long plan for his blogging. He is running endlessly to catch this dream of his. Thank You.

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*