৪৪ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন ও সমাধান ২০২২

৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২ আমাদের ওয়েবসাইটে প্রকাশিত করছি। আজ শুক্রবার ২৭ মে ২০২২ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪৪ বিসিএস প্রিলি এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। প্রায় ৩ লাখ পরীক্ষার্থী এই চুয়াল্লিশ তম বাংলাদেশ সিভিল সার্ভিস প্রিলি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। তারা সবাই খুব ভালোভাবে তাদেত এই পরীক্ষা শেষ করেছে। এখন তারা এই ৪৪ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন ও সমাধান দেখতে চাচ্ছে। তারা গুগলে এবং অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে আজকের ৪৪ বিসিএস প্রিলি প্রশ্ন উত্তর খুঁজছেন।

তাদের কেউ কেউ লিখছেন, ৪৪ তম বিসিএস প্রশ্ন সমাধান। ৪৪তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারি প্রশ্ন সমাধান। ৪৪ তম বিসিএস প্রিলি প্রশ্ন সমাধান। আরো খুঁজছেন এই লিখে যে ৪৪ বিসিএস প্রশ্ন সমাধান। ৪৪ তম বিসিএস প্রশ্ন সঠিক উত্তর। ৪৪ তম বিসিএস প্রশ্ন সমাধান pdf, বিসিএস পরীক্ষার mcq প্রশ্ন সমাধান/উত্তর। ৪৪ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন সমাধান পিডিএফ ডাউনলোড ২০২২। আপনাদের সকলের জন্য আমরা এখানে ৪৪ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্ন ও সমাধান ২০২২ দিয়ে দিচ্ছি। অনেকেই বিসিএস পরীক্ষার প্রশ্ন সমাধান ব্যাখ্যা সহ দেখতে চান। তো চলুন আর দেরি না করে নিচে চলে যাই এবং ৪৪ তম বিসিএস প্রশ্ন উত্তর দেখে নেই। 

[adToAppearHere]

আমরা সবাই জানি বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষা সংক্ষেপে বিসিএস পরীক্ষা মূলত তিনটি ধাপে অনুষ্ঠিত হয়। একজন ক্যান্ডিডেট কে অবশ্যই এই তিনটি ধাপ অতিক্রম করতে হবে বিসিএস পাস করতে হলে। বিসিএস পৃক্কার অনলাইন আবেদন করার পর প্রথমে বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর বিসিএস লিখিত পরীক্ষা এবং সর্বশেষে বিসিএস ভাইভা পরীক্ষা অনুষ্ঠিত হয়। ধাপে ধাপে একের পর এক একজন ক্যান্ডিডেট কে এই সব গুল পরীক্ষায় পাস করতে হবে। যেহুতু আজ প্রিলি পরীক্ষা হয়ে গেলো। তাই দেখে নিন আপনি যে উত্তর পুড়ন করে এসেছেন তা সঠিক কি না। আমরা এখানে ৪৪ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার সঠিক উত্তর প্রকাশ করছি। 

৪৪ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন ও সমাধান ২০২২ 

আজ বিসিএস ৪৪তম প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে গেলো। প্রায় ৩ লাখ এর অধিক পরীক্ষার্থী এই গুরুত্ব পূর্ণ সরকারী চাকরির পরীক্ষার জন্য আবেদন করেছিল। এবং বেশিরভাগ শিক্ষার্থী আজকের বিসিএস প্রিলি পরীক্ষায় অংশ গ্রহণ করেছিল। এর মধ্যে ছেলের পাশা-পাশি অনেক মেয়েও ছিল যারা সবাই একটি স্বপ্ন নিয়ে এই পরীক্ষায় অংশ গ্রহণ করেছিল। মোট ২০০ নাম্বারের এমসিকিউ প্রশ্নে ৪৪ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। প্রত্যেক প্রশ্নের মান ১। তবে ভুল উত্তর দেওয়ার জন্য নেগেটিভ মারকিং আছে। তাই বিসিএস পরীক্ষার্থীরা খুব সতর্কতার সাথে তাদের সঠিক উত্তর পূরণ করেছে। 

[adToAppearHere]

যেহুতু এই পরীক্ষা ইতিমধ্যে শেষ হয়েছে তাই এখন সবাই এর প্রশ্ন ও উত্তর সংগ্রহ বা দেখতে চাচ্ছে। ম্যাডের এই ওয়েবসাইট আপনাদের সবার জন্য বিনামূল্যে ৪৪ তম বিসিএস প্রশ্ন সমাধান প্রকাশ করছে। খুব সহজে এবারের বিসিএস প্রিলি এমসিকিউ পরীক্ষার প্রশ্ন সঠিক উত্তর সহ দেখুন এখান থেকে। একজন চাইলে এক ক্লিক করে সকল প্রশ্ন সমাধান সহ ডাউনলোড করতে পারবেন। বলা ভালো আজকের বিসিএস পরীক্ষা শুরু হয়েছিল ১০টায় এবং শেষ হয়েছে ১২টায়। এবং এই অল্প সময়ের মধ্যে আমরা সকল প্রশ্ন উত্তর সহ সংগ্রহ করে এখানে যুক্ত করেছি আপনাদের জন্য। যদিও এইসব প্রশ্ন উত্তর আমরা বাদের টিমের কোন মেম্বার তৈরি করে নি। তবে আমরা আমাদের বিশ্বাসযোগ্য বাক্তি বা স্থান থেকে সংগ্রহ করেছি। 

আশা করছি এই উত্তর গুলো সঠিক হবে। যদি কিছু উত্তরে ভুল থাকে তবে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। এবং আমাদের কমেন্টের মাধ্যমে জানাবে, পরে আমরা সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করব। 

৪৪ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্ন সমাধান

যে সকল লোক আজকের ৪৪ বিসিএস প্রিলি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২ খুঁজছেন তাড়া আমাদের এই ওয়েবসাইটে চলে আসুন। কেননা, এখানে আমরা প্রশ্ন সহ উত্তর প্রকাশ করছি। এবং যে সকল প্রার্থীগণ আজকের এই ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিয়েছিলেন তারা এমসিকিউ প্রশ্নের সমাধান দেখুন আমাদের সাইট থেকে। আপনারা পরীক্ষা শেষ করে প্রশ্নের সঠিক উত্তর জানার ইচ্ছা প্রকাশ করছিলেন এবং তারি পরিপ্রেক্ষিতে অল্প কিছু সময়ের মধ্যে পরীক্ষা শেষ হওয়ার পর প্রশ্ন হাতে পাওয়া মাত্রই আমরা এর উত্তর সংগ্রহ করে এখানে দিয়ে দিয়েছি। এতে করে আপনারা আমাদের ওয়েবসাইটে এসে এই পরীক্ষার প্রশ্ন এবং সঠিক উত্তর দেখতে এবং সমাধান ডাউনলোড করতে পারেন। 

[adToAppearHere]

বাংলদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি) এই ৪৪ বিসিএস পরীক্ষার সার্কুলার প্রকাশ করেছিল। সার্কুলারের পরিপ্রেক্ষিতে প্রায় ৩ লাখের অধিক প্রার্থী যারা এই পরীক্ষা দিতে ইচ্ছুক তাড়া আবেদন করেছিল। এবং অনেক অপেক্ষার পর আজ ২৭ মে ২০২২ শুক্রবার ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে গেলো। প্রার্থীগণ খুবই খুশি যে তারা কোন প্রকার কোন ঝামেলা ছাড়াই এই পরীক্ষায় অংশ নিতে পেরেছেন। সারাদেশে নির্ধারিত সময়ে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। এখন সময় এই পরীক্ষার প্রশ্ন সমাধান অনুসন্ধান করা এবং খুশির বিষয় হল এই ৪৪ বিসিএস পরীক্ষার পড়িল প্রশ্ন উত্তর সংগ্রহ করার জন্য অন্য কোথাও যেতে হবে না। আমাদের এই ওয়েবসাইটেই সঠিক উত্তর দেওয়া আছে। 

৪৪ তম বিসিএস প্রশ্ন সমাধান ২০২২

আপনারা জেনে খুশি হবেন যে আমরা খুব দ্রুততার সাথে চেষ্টা করেছি আজকের ৪৪ বিসিএস পরীক্ষার প্রশ্নের সঠিক সমাধান আপনাদের কাছে তুলে ধরতে। এটি খুব সহজ কাজ নয় যে, পরীক্ষা শেষ হওয়া মাত্র সকল প্রশ্নের উত্তর তৈরি করা। আমরা বরাবরই বলে আসছি যে যদিও এই এমসিকিউ প্রিলিমিনারি প্রশ্নের উত্তর আমরা নিজেরা তৈরি করিনি। কিন্তু যারা তৈরি করেছে তাদের থেকে সংগ্রহ কর্মে এখানে প্রকাশ করছি। তাই যদি ধন্যবাদ দিতেই হয় তবে তাদের জানানো উচিত। অনলাইন মাধ্যমের পাশা পাশি অনেক সামাজিক মাধ্যম গুলো তাদের গ্রুপ বা বাক্তিগত আইডিতে এই গুরুত্ব পূর্ণ পরীক্ষার প্রশ্ন সঠিক উত্তর সহ প্রকাশ করেছেন। 

আপনাদের এই পুরো পোস্টটি খুব মনযোগ সহকারে পড়তে হবে। এবং প্রত্যেক টি এমসিকিউ প্রশ্নের উত্তর বুঝে বুঝে আত্মস্থ কর্মতে হবে। যেন পরবর্তী কোন চাকরির পরীক্ষায় এই সব প্রশ্ন আসলে তখন আর ভুল না হয়। এছাড়া অনেকে দেখতে চান তাদের করা উত্তর গুলোর সাথে কতটা মিল আছে। বেশিরভাগ প্রার্থীগণ দেখে যে তাদের করা উত্তর এর সাথে কতটি উত্তর মিলে যায় এবং তারা কত নাম্বার পেতে পারেন। এটা খুবই মানসিক প্রেশার তৈরি করে প্রার্থীগণ এর মনে। তারপর ও এটি খুব ভালো দিক যে আপনি আপনার ভুল করা প্রশ্নের উত্তর বুঝতে চেষ্টা করছেন। 

আজকের ৪৪ তম বিসিএস পরীক্ষার প্রশ্নের উত্তর 

[adToAppearHere]

আমরা অতি আনন্দের সাথে জানাচ্ছি যে ৪৪ বিসিএস প্রিলিমিনারি প্রশ্নের সঠিক উত্তর এখানে দিয়ে দিয়েছি। বিসিএস একটি অনুপ্রেরণা যা বহু মানুষের একটি স্বপ্ন। এই স্বপ্ন বাস্তবায়নে প্রতি বছর বহু মানুষ বিসিএস পরীক্ষায় অংশ গ্রহণ করে। এই বছরও তাই হয়েছে। অনেক প্রার্থীগণ এই পরীক্ষার জন্য অনলাইন আবেদন করেছিল এবং আজ এই পরীক্ষার প্রিলি শেষ হয়ে গেলো। প্রার্থীগণ খুবই আত্মবিশ্বাসী যে তারা এই প্রিলি পরীক্ষায় সফল হবে। যদিও এটি খুব একটা সহজ কাজ নয় তবে অসম্ভব কিছু নয়। অনেক মানুষ তাদের স্বপ্নের বিসিএস পরীক্ষায় পাঁশ করে বাংলাদেশ সিভিল সার্ভিস এর একজন হতে পেরেছে। আজকে যেহুতু এই পরীক্ষার প্রিলি পরীক্ষার মাত্র শেষ হল চলুন প্রশ্নের উত্তর দেখে নেই আমাদের এই ওয়েবসাইট থেকে। এই প্রশ্নের সঠিক উত্তর দেখার মাধ্যমে আপনি সহজেই বুঝতে পারবেন কোথায় আপনার আরো উন্নতি দরকার। কোন বিষয়ের প্রতি আপনার আরো যত্ন বান হতে হবে। এতে করে পরবর্তী পরীক্ষায় আপনি আরো ভালো কর্মতে পারবেন। 

প্রশ্ন পাওয়া মাত্রই এখানে উত্তর সহ দেওয়া হবে (একটু অপেক্ষা করুন)

৪৪ তম বিসিএস প্রশ্ন সমাধান পিডিএফ ডাউনলোড pdf

ইতি মধ্যেই পরীক্ষা শেষ করে অনেকে ৪৪ বিসিএস প্রিলি পরীক্ষার প্রশ্ন সমাধান pdf ডাউনলোড করার জন্য ইন্টারনেটে খোঁজা খুঁজি করছেন। ৪৪ তম বিসিএস প্রশ্ন সমাধান pdf আপনি অনলাইন ওয়েবসাইটের পাশা-পাশি ফেসবুক বা অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন গ্রুপে পেয়ে যাবেন। ৪৪ তম বিসিএস প্রশ্ন ও সমাধান pdf এখানে আমরা দেওয়ার চেষ্টা করব। যদি আমরা না দিতে পারি তবে এখান থেকে আপনারা শুধু প্রশ্ন ও সমাধান এর ছবি আকারে পাবেন। খুব সহজেই এক ক্লিকে এইসব প্রশ্ন এবং সেই সাথে উত্তর ডাউনলোড করতে পারবেন।

এটি ডাউনলোড করার ফলে আপনি যেকোন সময় সকল প্রশ্নের উত্তর দেখতে পারবেন। পরবর্তী তে বুঝে বুঝে সঠিক উত্তর গুলো আয়ত্ত করতে পারবেন। এর জন্য আপনাকে বার বার আমাদের ওয়েবসাইটে আসতে হবে না। আপনার ফোন বা অন্য যে ডিভাইসে আপনি এই বিসিএস প্রশ্ন উত্তর ডাউনলোড করবেন সেখান থেকে যখন খুশি তখন ছবি বের করে পড়তে পারবেন। এখন আমরা এই প্রিলিমিনারি প্রশ্নের সঠিক উত্তর দিচ্ছি যা অনেকেই সময়ের অভাবে পড়তে পারবেন না। তারা যেন পরবর্তীতে এই সব প্রশ্নের উত্তর দেখতে আপরে সে জন্য আমরা এখানে প্রশ্নের সমাধান ছবি আকারে যুক্ত করছি। 

44 BCS Question Solution 2022 (Preliminary MCQ Exam)

[adToAppearHere]

৪৪ তম বিসিএস পরীক্ষার প্রশ্নের সমাধান ডাউনলোড

অনেকেই জানে না কিভাবে এবং কোথায় আজকের বিসিএস ৪৪ প্রিলি পরীক্ষার সমাধান সঠিক উত্তর সহকারে পাওয়া যাবে। শুধু তাই নয় অনেকেই আছেন যারা হন্য হয়ে ভুল জায়গায় এই প্রশ্ন ও উত্তর খুঁজছেন ডাউনলোড করার জন্য। কিন্তু এতে আপনার শুধু মূল্যবান সময় নষ্ট হচ্ছে। বিসিএস প্রশ্নের উত্তর আপনি খুঁজে পাচ্ছেন না। তাদের জন্য আজকের আমাদের এই পোস্ট। এখানে আমরা বিসিএস ৪৪ পরীক্ষার সঠিক সমাধান প্রকাশ করছি। আপনি যদি ম্যাডের এই ওয়েবসাইটে আসেন তবে আপনি নিশ্চিত থাকুন যে আপনি একদম সঠিক জায়গায় এসেছেন এই প্রশ্ন উত্তর সহ সংগ্রহ করার জন্য। এখানে আমরা আরো বলে দিচ্ছি কিভাবে প্রশ্নের উত্তর ডাউনলোড করতে পারবেন যা আপনি পরবর্তীতে আপনার সুযোগ অনুযায়ী দেখে নিতে পারবেন। সুতরাং আমরা মনে করছি আজকের এই পোস্টটি একটি গুরুত্ব পূর্ণ পোস্ট যদি আপনার বিসিএস পরীক্ষা সম্পর্কে কোন আগ্রহ থেকে থাকে। 

৪৪ তম বিসিএস পরীক্ষার প্রশ্ন ও সমাধান pdf 

আমরা জানি আপনি ইতি মধ্যেই জানতে পেরেছেন আজকের ৪৪ বিসিএস প্রিলি প্রশ্নের সমাধান pdf আমাদের ওয়েবসাইট সহ বিভিন্ন ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। তাই আপনারা এটি সংগ্রহ করার জন্য বিভিন্ন জায়গায় খোজা খুঁজি করছেন। প্রতি বছরের মত এই বছরও চুয়াল্লিশ তম বিসিএস পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। তিন ধাপের এই পরীক্ষার আজকে শেষ হল প্রিলিমিনারি পরীক্ষা যা মোট ২০০ নাম্বারের এম সি কিউ পদ্ধতিতে হয়ে থাকে। আগের সকল রেকর্ড থেকে বলা যায় মোট মুটি ১২০-১৬০ এর মধ্যে থাকলে প্রিলি পাঁশ করার সম্ভাবনা থাকে। যদিও এটি আমার সম্পূর্ণ বাক্তিগত মতামত। অনেক সময় এর কম নাম্বারেও একজন এই প্রিলিতে পাস করতে পারেন। সুতরাং আপনি এখন দেখে নিন এই পরীক্ষার সঠিক উত্তর এতে করে আপনি বুঝতে পারবেন পরীক্ষায় কোন প্রশ্নটির উত্তর আপনি ভুল করে এসেছেন। সেই সাথে সঠিক উত্তরটি জেনে নিতে পারবেন। যাতে করে পরবর্তীতে এই প্রশ্নের উত্তর আর ভুল না হয়। কয়টা প্রশ্নের সঠিক উত্তর দিতে পেরেছেন তা গুনে আপনার প্রিলি নাম্বারও আন্দাজ করতে পারবেন। 

উপসংহার 

আশা করছি আজকের ৪৪ বিসিএস পরীক্ষার প্রশ্ন ও সমাধান আপনারা সঠিক উত্তর সহ আমাদের এই ওয়েবসাইট থেকে পেয়ে গেছেন। এই প্রিলি পরীক্ষার রেজাল্ট খুব তাড়া তাড়ি প্রকাশ করা হবে বাংলাদেশ কর্ম কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে। পাশা-পাশি আমরাও এখানে এই বিসিএস প্রিলিমিনারি রেজাল্ট প্রকাশ করব। তাই রেজাল্ট সহ আরো আপডেট তথ্য পেতে আমাদের এই ওয়েবসাইটে নিয়মিত আসুন এবং নতুন তথ্য সম্বলিত কোন পোস্ট থাকলে পড়তে পারেন। আমরা মূলত শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্য আমাদের এই বিডিনিউরেজাল্টস এ প্রকাশ করে থাকি। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। 

 

Leave a Comment