এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ (যেভাবে দেখবেন)

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ চলতি জুলাই মাসের ২৮ তারিখে প্রকাশিত হবে বলে আমরা প্রাথমিকভাবে জানতে পেরেছি। যদিও এটি নিশ্চিত কোন খবর নয় তারপরও বলা যায় এই মাসেই এই গুরুত্বপূর্ণ পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। যখনই এই রেজাল্ট প্রকাশিত হোক না কেন আপনারা যাতে খুব সহজে এই রেজাল্ট দেখতে পারেন সেই জন্যই আমাদের আজকের এই পোস্ট। আপনারা যদি ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম না জেনে থাকেন তবে এই পুরো পোস্টটি পড়তে পারেন। কেননা, এখানে আমরা আলোচনা করছি কিভাবে একজন খুব সহজেই এই পরীক্ষার ফলাফল অনলাইন এবং মোবাইল এসএমএসের মাধ্যমে দেখতে পারেন। আশা করছি এখান থেকে আপনারা এসএসসি রেজাল্ট ২০২৩ চেক করতে পারবেন। 

[adToAppearHere]

এসএসসি রেজাল্ট ২০২৩ কবে দিবে?

আপনাদের সকলের মনে এখন একটাই প্রশ্ন যে ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল কবে দিবে বা প্রকাশের তারিখ কবে। তাদের উদ্দেশ্য করে বলতে চাই যে এই পরীক্ষার ফলাফল চলতি জুলাই মাসেই দিবে। খুব সম্ভবত জুলাই ২৮ তারিখের মধ্যেই ফলাফল প্রকাশিত হবে। সুতরাং, এখন আপনাদের উচিত হবে কিভাবে এই ফলাফল চেক করবেন সে বিষয়ে জেনে নেওয়া। আপনি যদি ইতিমধ্যে এটি জেনে থাকেন তবে ভালো আর যদি না জেনে থাকেন তবে আমাদের এই পোস্ট থেকে খুব সহজে রেজাল্ট দেখার সকল নিয়ম জেনে নিতে পারবেন। 

জেনে রাখা ভাল এই বছর এসএসসি পরীক্ষায় মোট ২০ লাখেরও বেশি ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করেছিল। এরা সবাই সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে থেকে পরীক্ষায় অংশ নিয়েছিল। এর মধ্যে সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ছাত্র-ছাত্রীর সংখ্যাই বেশি ছিল। এখন তাদের সবার একটাই প্রশ্ন কবে নাগাদ এই পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হতে পারে।

এসএসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম 

[adToAppearHere]

এখন আমরা আলোচনা করব কিভাবে একজন সহজে এই এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারে। মূলত এই ফলাফল দেখার জন্য দুইটি সহজ পদ্ধতি আছে যা অনুসরণ করা যেতে পারে। একটি হল অনলাইন পদ্ধতি এবং আরেকটি হল মোবাইল এসএমএস পদ্ধতি। অনলাইন পদ্ধতির জন্য রেজাল্ট প্রকাশিত অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে সেখানে এই পরীক্ষার রোল, বছর, পরীক্ষার নাম, পরীক্ষার বোর্ড সিলেক্ট করে ফলাফল দেখা যাবে। এবং মোবাইল এসএমএসের মাধ্যমে ফলাফল দেখার জন্য একটি নির্দিষ্ট নিয়ম অনুযায়ী  কর্তৃপক্ষকে একটি এসএমএস করতে হবে। ফিরতি এসএমএসে তারা রেজাল্ট জানিয়ে দিবে। 

আপনারা অনেকেই হয়তো জানেন যে প্রতিবছর বাংলাদেশ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ তাদের নিজস্ব অনলাইন ওয়েবসাইটে এই এসএসসি পরীক্ষার ফলাফল নাম্বারসহ প্রকাশ করে থাকে। এই বছরও তারা পূর্বের মত করে অনলাইন ওয়েবসাইটের মাধ্যমে এই ফলাফল প্রকাশ করেছে। আপনাকে শুধু তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে প্রয়োজনীয় তথ্য দিয়ে ফলাফল দেখতে হবে। নিচে আমরা এই বিষয়ে আরো বিস্তারিতভাবে আলোচনা করছি।

SSC Result 2023 Link

অনলাইনের মাধ্যমে যেভাবে ২০২৩ সালের এসএসসি রেজাল্ট চেক করবেন

এক্ষেত্রে প্রথমে আপনাকে বাংলাদেশ মাধ্যমিক শিক্ষা বোর্ড এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তাদের অফিসিয়াল দুইটি ওয়েবসাইট আছে। আপনি চাইলে তাদের যেকোন একটি ওয়েবসাইট থেকে এসএসসি ফলাফল দেখতে পারবেন। এখানে আমরা প্রথমে এডুকেশনবোর্ডরেজাল্টশ.গভ.বিডি ( educationboardresults.gov.bd) ওয়েবসাইটের মাধ্যমে কিভাবে ফলাফল দেখবেন সেটি নিয়ে আলোচনা করছি।

educationboardresults.gov.bd থেকে এসএসসি ফলাফল দেখার নিয়মঃ

Education Board Bangladesh SSC Results 2023

এসএসসি-পরীক্ষার-রেজাল্ট-২০২৩

[adToAppearHere]

  1. এখানে কিক্ল করে ওয়েবসাইটে প্রবেশ করার পর উপরের ছবির মত আসবে।
  2. এখানে থেকে আপনাকে পরীক্ষার নাম, বছর, আপনার নিজস্ব বোর্ড, পরীক্ষার রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার দিতে হবে।
  3. এগুলো দেওয়ার পর প্রদত্ত দেওয়া নাম্বার যোগ করে বক্সে বসাতে হবে। যেমনঃ ৯ + ৪ = ১৩ বসাতে হবে বক্সে
  4. এরপর সবকিছু ঠিকঠাক থাকলে সাবমিট বাটনে ক্লিক করার সাথে সাথে রেজাল্ট চলে আসবে

অনেক সময় রেজাল্টের দিন অতিরিক্ত লোকজনের জন্য ওয়েবসাইটে ঢুকতে কিছু সময় লাগতে পারে। কেননা, রেজাল্টের দিন সবাই ওয়েবসাইটে ঢুকে রেজাল্ট দেখার চেষ্টা করবে। সুতরাং ওয়েবসাইট সার্ভার কিছুটা লোড নিতে সময় নিবে। ঐ সময় আপনি যদি এই ওয়েবসাইটে ঢুকতে না পারেন তবে আপনার জন্য আমরা আরেকটি অনলাইন ওয়েবসাইটের খোঁজ দিচ্ছি যেখানে প্রবেশ করে খুব সজহে আপনি আপনার এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। এই ওয়েবসাইটের নাম হল eboardresults.com (ইবোর্ডরেজাল্টশ.কম) যেটি অবশ্যই আরেকটি অফিসিয়াল ওয়েবসাইট যারা এই পরীক্ষার ফলাফল প্রকাশের জন্য তৈরি হয়েছে।

eboardresults.com থেকে ফলাফল দেখার নিয়মঃ

[adToAppearHere]

  1. প্রথমে তাদের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে (এখানে ক্লিক করুন)
  2. এরপর পরীক্ষার নাম, সাল, বোর্ড,রেজাল্ট টাইপ সিলেক্ট কড়তে হবে
  3. এখন শুধু ভিউ রেজাল্টে ক্লিক করলেই এসএসসি ফলাফল দেখা যাবে 

SSC Result 2023 Check – All Education Board

মোবাইল এসএমএস এর মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ যেভাবে দেখবেন

অনলাইন এর মাধ্যমে এসএসসি ফলাফল দেখার পাশাপাশি আপনি চাইলে আপনার মোবাইল থেকে এসএমএস এর মাধ্যমে এই পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। অনলাইনের পাশাপাশি এটিও খুব জনপ্রিয় একটি মাধ্যম এই পরীক্ষার ফলাফল দেখার জন্য। এই জন্য আপনাকে নিম্নলিখিত পদ্ধতিগুলো অনুসরণ করতে হবে।

মোবাইল এসএমএস এর মাধ্যমে ফলাফল দেখতে হলে আপনাকে আপনার মোবাইল থেকে একটি মেসেজ পাঠাতে হবে যার কি না একটি নির্দিষ্ট ফরম্যাটের হতে হবে যেটি বাংলাদেশ মাধ্যমিক শিক্ষা বোর্ড এর অনুমোদনকৃত। ফলাফল দেখতে যা যা করতে হবেঃ

  1. প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে যেতে হবে 
  2. এরপর ইংরেজিতে লিখতে হবে SSC <SPACE> First 3 letter of Board <SPACE> Roll <SPACE> 2023 এবং পাঠাতে হবে ১৬২২২ এই নাম্বারে
  3. উদাহরণঃ SSC RAJ 173856 2023 এবং 16222 নাম্বারে মেসেজ করতে হবে

এক্ষেত্রে আপনাকে অবশ্যই আপনার মোবাইলের সিম কার্ডে নুনতম ৩ টাকা থাকতে হবে। আপনি যত খুশি তোবার এই মেসেজ পাঠাতে পারবেন এবং প্রতিবার আপনার সিম থেকে এই টাকা কেটে নেওয়া হবে। টেলিটক সিম থাকলে আপনি খুব তাড়াতাড়ি এই ফলাফল পেতে পারেন। অন্যান্য সিম গুলো একটু সময় নিতে পারে এই ফলাফল আপনাকে প্রদান করতে।  

এসএসসি ফলাফল ২০২৩ দেখার জন্য আরেকটি তথ্য বহুল পোস্টঃ

SSC Result 2023 Marksheet With Number

 

 

Leave a Comment