শেখ মুজিবুর রহমান ঢাকায় এসে প্রথম কোথায় বসবাস করা শুরু করেন?

শেখ মুজিব কুইজ ২০২০ এর আজ ১৫ তম দিন। আপনাদের সবাইকে স্বাগতম জানাচ্ছি বঙ্গবন্ধু কুইজ এর ১৫ তম কুইজ এ। ইতি মধ্যে প্রিয় কুইজ ডট কম ২০২০ বা শেখ মুজিব কুইজ পর্বের ১৪ তম দিন শেষ হয়ে গিয়েছে। আজকের অর্থাৎ ১৫ তম দিনের কুইজ প্রশ্ন শেখ মুজিবুর রহমান ঢাকায় এসে প্রথম কোথায় বসবাস করা শুরু করেন? পুরো বিজয় এর মাস জুড়ে চলবে এই বঙ্গবন্ধু কুইজ প্রতিযোগিতা। প্রতি দিন থাকবে ১ টি করে কুইজ প্রশ্ন। মোট ১০০ দিনে ১০০ টি কুইজ প্রশ্ন থাকবে। এই কুইজ প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনিও জিতে নিতে পারেন ল্যাপটপ, স্মার্টফোন, ১০০ জিবি ইন্টারনেট। আকর্ষণীয় এসব পুরস্কার জিত্তে হলে আপনাকে এই কুইজ এ অংশগ্রহন করতে হবে। 

নিচে দেওয়া লিঙ্ক থেকে কুইজ এ অংশগ্রহন কর এবং কুইজ প্রশ্নের উত্তর দিয়ে ফ্রি ফ্রি পুরষ্কার জিত। আজকের প্রশ্নের উত্তরও নিচে দেওয়া হল। এছাড়া সকল তথ্য পেতে পুরো পোস্টটি পড়ুন। 

১৫ তম প্রিয় কুইজ এর আজকের প্রশ্নঃ

[adToAppearHere]

শেখ মুজিবুর রহমান ঢাকায় এসে প্রথম কোথায় বসবাস করা শুরু করেন

পাকিস্থানের প্রতিষ্ঠাতা মোহাম্মাদ আলী জিন্নাহ এবং তার দল ইন্ডিয়া মুসলিম লীগ প্রথমে মুসলিম অধ্যুষিত এলাকাগুলোর ওপর নিজেদের আধিপত্য দাবি করেন এবং পরবর্তীতে মুসলিমদের জন্য একটি আলাদা রাষ্ট্রের দাবি জানান। এমন প্রেক্ষাপটে ব্রিটিশ ভারত ভাগ হয়ে যায়। দেশ ভাগের পর শেখ মুজিবুর রহমান কোলকাতা থেকে পূর্ব বাংলায় চলে আসেন। কয়েকদিন গোপাল গঞ্জে থেকে তিনি ঢাকায় চলে আসেন। 

প্রশ্নঃ শেখ মুজিবুর রহমান ঢাকায় এসে প্রথম কোথায় বসবাস করা শুরু করেন?

উত্তরঃ প্রশ্নে দেওয়া চারটি অপশন আছে। এর মধ্যে থেকে তোমাকে সঠিক উত্তরটি বাছাই করতে হবে। আর এই সঠিক উত্তরটি খুজে পেতে বা বাছাই করতে আমরা তোমাদের সাহায্য করব। নিচে থেকে সঠিক উত্তরটি দেখে নাও।

[adToAppearHere]

সঠিক উত্তরটি হবে ১৫০ মোগলটুলী। অনেক ওয়েবসাইট এ দেওয়া আছে উত্তর হবে ধানমন্ডি ৩২। কিন্তু এটি সঠিক উত্তর নয়। দেশ ভাগের পর বঙ্গবন্ধু কোলকাতা থেকে তার বাসভবন গোপালগঞ্জে আসেন এবং সেখানে কিছু দিন অবস্থান করেন। পরে গোপালগঞ্জ থেকে ঢাকায় আসেন এবং প্রথম ১৫০ মোগলটুলী তে ্বসবাস করা শুরু করেন। এই সকল তথ্য বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্নজীবনী‘ বইয়ে লেখা আছে। 

শেখ-মুজিবুর-রহমান-ঢাকায়-এসে-প্রথম-কোথায়-বসবাস-করা-শুরু-করেন

 

প্রিয় কুইজ ফলাফল/বিজয়ী

আপনি এখানে থেকে প্রতিদিনের কুইজ প্রশ্ন এবং এর উত্তর সহজেই পেয়ে যাবেন। এছাড়া প্রতিদিনের প্রশ্নের উত্তর এর বিজ্যীদের তালিকাও দেখতে পারবেন। আপনারা এতদিনে নিশ্চয়ই জানেন বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উপলক্ষে এই শেখ মুজিব কুইজ ২০২০ আয়োজন করা হয়েছে। যেটি কি না চলবে মার্চ মাস পর্যন্ত। প্রতিদিন একটি করে মোট ১০০ টি কুইজ প্রশ্ন থাকবে যার উত্তর দেওয়ার সময় থাকবে ২৪ ঘন্টা। ২৪ ঘন্টা পর আবার নতুন কুইজ প্রশ্ন দেওয়া হবে। এই কুইজ প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আপনি জিতে নিতে পারবেন ল্যাপটপ, স্মার্টফোন, ১০০ জিবি ইন্টারনেট।

[adToAppearHere]

এই কুইজ প্রতিযোগিতা হোস্ট অর্থাৎ আয়োজন করছে প্রিয় কুইজ ডট কম। যা কুইজ প্রিয় ডট কম নামে পরিচিত। এই কুইজ খেলে পুরষ্কার জিততে নিচে ক্লিক করে অংশগ্রহন করুন।

ক্লিক করে কুইজ এ অংশ নিন

[adToAppearHere]

লিঙ্ক এ ক্লিক করে আপনার ফেসবুক একাউন্ট বা গুগল দিয়ে কুইজ এ প্রবেশ করুন। আর প্রতিদিন এইসব কুইজ এর প্রশ্ন আর এর উত্তর জানতে আমাদের ওয়েবসাইট এ প্রবেশ করুন। আমরা এখানে সকল খবর এই কুইজ এর দিয়ে থাকি। 

গত দিনের কুইজ প্রশ্ন দেখুন-

কোথায় মহাত্মা গান্ধীর সঙ্গে শেখ মুজিবের প্রথম সাক্ষাৎ হয়? Priyo Quiz

Priyo Quiz Today Answer 2020 | Quiz Mujib100 Gov BD Result

 

 

Leave a Comment